বড় খবর

কেজরিওয়ালের বাড়ির সামনে শিক্ষকদের বিক্ষোভ, ধরনায় শামিল সিধু

আম আদমি পার্টিকে ইটের বদলে পাটকেল কংগ্রেসের।

Navjyot Singh Sidhu
রবিবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির সামনে গেস্ট টিচারদের আন্দোলনে যোগ দিলেন পাঞ্জাব কংগ্রেসের প্রদেশ সভাপতি নভজ্য়োত সিং সিধু।

শিয়রে পাঞ্জাব বিধানসভা নির্বাচন। তার আগে যুযুধান শাসকদল কংগ্রেস এবং বিরোধী আম আদমি পার্টি। রাজনৈতিক ময়দানের লড়াইয়ে কেউ একে অপরকে জায়গা ছাড়ছে না। পাঞ্জাবে ক্ষমতায় আসতে মরিয়া আপ। পাল্টা আপ শাসিত দিল্লিতে আন্দোলনে শামিল হল কংগ্রেস। রবিবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির সামনে গেস্ট টিচারদের আন্দোলনে যোগ দিলেন পাঞ্জাব কংগ্রেসের প্রদেশ সভাপতি নভজ্য়োত সিং সিধু। রাজনৈতিক মহল একে, ইটের বদলে পাটকেল বলছে।

সম্প্রতি, পাঞ্জাবে বালি মাফিয়ার দৌরাত্ম্য বেড়েছে। আপ বিধায়ক রাঘব চাড্ডা বালি মাফিয়াদের দৌরাত্ম্যকে প্রশ্রয় দেওয়ার জন্য় মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে নিশানা করেছেন। পাল্টা রবিবার দিল্লিতে শিক্ষক আন্দোলনে শামিল হয়ে আপকে বার্তা দিলেন সিধু। এদিন দেখা যায়, কেজরিওয়ালের বাড়ির সামনে বসে বিক্ষোভরত শিক্ষকদের মধ্যে সিধুও স্লোগান দিচ্ছিলেন। সিধুর অভিযোগ, আপ সরকার দিল্লিতে ৮ লক্ষ নতুন চাকরি এবং ২০টি নয়া কলেজের প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মোহালিতে গিয়ে শিক্ষকদের আন্দোলনে শামিল হয়েছিলেন। অভিযোগ করেন, পাঞ্জাবের মোহালিতে সরকারি স্কুলগুলি নিম্নমানের। স্থায়ী চাকরির জন্য শিক্ষকদের দাবিকে গুরুত্ব না দেওয়ার জন্য পাঞ্জাব সরকারকে নিশানা করেন তিনি।

রবিবার সিধু টুইটারে আপ সরকারকে কটাক্ষ করে লেখেন, “সরকার কথা দিয়েছিল, চুক্তিভিত্তিক শিক্ষকদের স্থায়ী করে তাঁদের মাসিক বেতনের ব্যবস্থা করবে। কিন্তু তা না করে স্কুল-কলেজে গেস্ট টিচার দিয়ে কাজ চালানো হচ্ছে। যদিও স্কুল পরিচালন সমিতিতে আপ কর্মীরা বার্ষিক ৫ লক্ষ টাকা পাচ্ছে সরকারি তহবিল থেকে। যা কিনা স্কুলের উন্নয়নের জন্য খরচ করার কথা।”

তাঁর প্রশ্ন, “২০১৫ সালে ইস্তেহারে যে কলেজে চাকরির কথা বলা হয়েছিল তার কী হল? মাত্র ৪৪০ জনকে চাকরি দেওয়া হয়েছে। কর্মসংস্থানের প্রতিশ্রুতি ভঙ্গ করেছে সরকার। গত পাঁচ বছরে দিল্লিতে বেকারত্ব পাঁচ গুণ বেড়েছে। ২০২১ সাল পর্যন্ত দিল্লিতে শিক্ষকের খালি পদ বেড়ে হয়েছে ১৯,৯০৭। যা পাঁচ বছর আগে ছিল ১২,৫১৫। এই খালি পদগুলিতে গেস্ট টিচার দিয়ে কাজ চালাচ্ছে সরকার।”

আরও পড়ুন এবার দিল্লিতেও থাবা ওমিক্রনের, আক্রান্ত তানজানিয়া ফেরত যাত্রী

সিধুর আক্রমণ, “দিল্লির শিক্ষা মডেল হল চুক্তিভিত্তিক মডেল। দিল্লি সরকারের ১,০৩১টি স্কুল আছে। যার মধ্যে মাত্র ১৯৬টি স্কুলে প্রিন্সিপাল রয়েছে। ৪৫ শতাংশ পদ খালি। স্কুলগুলিতে ২২ হাজার গেস্ট টিচার দৈনিক মজুরিতে কাজ করছেন। তাঁদের চুক্তি ১৫ দিন অন্তর রিনিউ করা হয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sidhu joins delhi guest teachers protest outside kerjiwal residence

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com