নজরে চিন: মালাবার নৌ মহড়ায় প্রস্তুতি চরমে, আমন্ত্রিত অস্ট্রেলিয়া

এছাড়া, নৌ সামরিক ক্ষেত্রে ভারত-মার্কিন চুক্তির লক্ষ্যে আগামী ২৬-২৭ অক্টোবর দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্য়ায়ে বৈঠক হবে বলে জানা গিয়েছে।

By: New Delhi  October 20, 2020, 6:11:40 PM

সীমান্ত উত্তেজনার আবহে চীনকে চাপে রাখতে তৎপর ভারত। সোমবার দিল্লি জানিয়েছে, এবার উচ্চপর্যায়ের মালাবার নৌ মহড়ায় তাদের সঙ্গে জোট বাঁধতে চলেছে অস্ট্রেলিয়া। এছাড়া আমেরিকা এবং জাপানের পূ্র্ণ নৌ সেনার দলও থাকছে প্রতিবারের মতো। আগামী নভেম্বরে আরব সাগর এবং বঙ্গোপসাগরে হবে মালাবার মহড়া। এছাড়া, নৌ সামরিক ক্ষেত্রে ভারত-মার্কিন চুক্তির লক্ষ্যে আগামী ২৬-২৭ অক্টোবর দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্য়ায়ে বৈঠক হবে বলে জানা গিয়েছে।

১৯৯২ সালে সমুদ্র সুরক্ষার লক্ষ্যে ভারতীয় এবং মার্কিন নৌ সেনার দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে শুরু হয়েছিল মালাবার মহড়া। আগে এটা আমেরিকা এবং ভারত করত। ২০১৫–য় জাপান এতে যোগ দেয়। সোমবার বিবৃতি দিয়ে দিল্লি বলেছে, সামুদ্রিক নিরাপত্তার কথা মাথায় রেখে অন্যান্য দেশের সহযোগিতাও চাইছে ভারত। সেজন্যই অস্ট্রেলিয়া এতে অংশগ্রহণ করবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী লিন্ডা রেইনল্ডস এবং বিদেশমন্ত্রী মেরিস পেইন একটি সুপরিচিত বিবৃতি জারি করে বলেছেন, এই ঘোষণাটি ভারতের সাথে অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও গভীর করার দিকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। বিবৃতি অনুসারে, ফেডারেল সরকার জানিয়েছে যে ভারতের আমন্ত্রণের পর অস্ট্রেলিয়া মালাবার নৌ মহড়ায় অংশ নেবে।

২০০৭-এ এই মহড়ায় অস্ট্রেলিয়া অংশ নিয়েছিল। সে বছর অংশ নেয় সিঙ্গাপুরও। কিন্তু তাতে ক্ষুব্ধ হয় চিন। তাদের ক্ষোভকে মর্যাদা দিয়ে ভারত এই মহড়ায় অস্ট্রেলিয়াকে অংশ নিতে দিত না। অন্যদিকে, অস্ট্রেলিয়াও চিন অখুশি হবে এরকম কোনও কাজ করত না। কিন্তু লাদাখের ঘটনা পুরো ছবিটাই বদলে দিয়েছে। বেজিং কী মনে করবে তা আর ভাবছেই না দিল্লি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Signal to china quad navies to sail together

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X