বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

গ্রামীণ ভারতে টিকাকরণে গতি আনতে যৌথ উদ্যোগ সিরাম-বণিকসভার

Covid Vaccination in India: ‘দেশের অতিমারি পরবর্তী সময়ের বৃদ্ধি নির্ভর করছে দুটি মাপকাঠিতে। কতজন যোগ্য ব্যক্তি টিকা পেয়েছেন এবং অর্থনৈতিক কাজের গতি কতটা বেড়েছে।’

Covid vaccination, Rural india, SII, CII
চলছে টিকাকরণ।

Covid Vaccination in India: ছোট শহর এবং গ্রামাঞ্চলে টিকা সরবারহ বাড়াতে উদ্যোগ নিল সিরাম ইনস্টিটিউট। ভারতীয় বণিকসভা বা সিআইআইয়ের সঙ্গে হাত মিলিয়ে পুনের এই সংস্থা কাজ করবে। দেশের প্রত্যন্ত এলাকা এবং ছোট শহরে টিকাকরণে গতি আনতেই এই যৌথ উদ্যোগ।

এই উদ্যোগ নিয়ে সিআইআইয়ের সভাপতি টিভি নরেন্দ্রণ বলেন, ‘দেশের অতিমারি পরবর্তী সময়ের বৃদ্ধি নির্ভর করছে দুটি মাপকাঠিতে। কতজন যোগ্য ব্যক্তি টিকা পেয়েছেন এবং অর্থনৈতিক কাজের গতি কতটা বেড়েছে। সিআইআইয়ের লক্ষ্য সম্প্রদায়, হাসপাতাল এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে টিকাকরণের গতি বাড়ানো। সিরাম ইনস্টিটিউটের সঙ্গে হাত মিলিয়ে বণিক সভা সেই কাজে অনুঘটক হিসেবে কাজ করবে।‘

তাঁর দাবি, ‘দেশের বানিজ্যিক প্রতিষ্ঠানগুলো কর্মী এবং তাঁদের পরিবারকে টিকা দিতে উদ্যোগ নিয়েছে। সমাজে ইতিবাচক ভূমিকা পালন করছে তাদের এই উদ্যোগ। কিন্তু টিকাকরণের বৃত্ত ও প্রয়োজনীতা বাড়াতে সরকারের গণটিকাকরণ সম্পন্ন করতে সহযোগী হিসেবে কাজ করব।‘ এদিকে, ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে মানুষ এখন প্রায় মরিয়া হয়ে উঠেছেন। টিকাগ্রহণ বাড়াতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। মানুষকে দিতে পারে নতুন জীবন। ভারতে ধীরে ধীরে দেশের নানান প্রান্তে সরকারি এবং বেসরকারি পরিসরে ভ্যাকসিনেশন প্রক্রিয়া অব্যাহত। দেশের অনেক মানুষই টিকা গ্রহণ করেছেন। নিজেদের সঙ্গে পরিবেশকেও সুস্থ করার চেষ্টায়। কোভিড ভ্যাকসিনগুলির মূলত দুটি ডোজ এবং সেখানেই দেখা যাচ্ছে নানান বিভ্রান্তি। নির্দেশিকাগুলি আপডেট হতে থাকায়, ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে আদর্শ ব্যবধান কী তা নিয়ে অনেকের সন্দেহ রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অফ এক্সপার্টস অফ ইমিউনিজেশন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কোভিড -১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য অন্তর্বর্তী সুপারিশ জারি করেছিল যা, ২০২১ সালের এপ্রিল মাসে কোভিশিল্ড নামে ভারতেই তৈরি করা হয়। প্রথমদিকে, কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান প্রথমটির থেকে ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যেই নির্ধারিত করা হয়। ভাটিয়া হাসপাতাল (মুম্বই ) এর কর্মকর্তা রাজীব বৌধঙ্কর বলেন, ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নিলে কার্যকরী হবে টিকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sii and cii joins hand to expand vaccination in rural area national

Next Story
আন্তর্জাতিক বিমান পরিষেবায় আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়ল! কোভিশিল্ডে সুখবরAir Travel, RT-PCR, Covid India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com