scorecardresearch

বড় খবর

ভ্যাকসিনের একটি ডোজ, কোনও ডোজ না নেওয়ার সমান: গঙ্গারাম হাসপাতাল

Covid Vaccination: হাসপাতালের মোট ২০ জন কর্মীকে এই সমীক্ষার বাইরে রাখা হয়েছিল। কারণ তাঁরা কোভ্যাকসিন বা ফাইজার টিকা নিয়েছিলেন।

Thane Woman, Covid Vaccination
প্রতীকী ছবি

Covid Vaccination: ভ্যাকসিন একটি ডোজ এবং ভ্যাকসিন না নেওয়া দুটোই সমার্থক। দিল্লির গঙ্গারাম হাসপাতালের সাম্প্রতিক সমীক্ষা এই উদ্বেগ তুলে ধরেছে। পয়লা মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সেই হাসপাতালের ৪২৭৬ জন কর্মীর উপর এই সমীক্ষা চলেছে। প্রমাণিত টিকার একটি ডোজ কোনওভাবেই মানবদেহে করোনা সংক্রমণ প্রতিহত করে না। চিকিৎসক রুমা সাত্বিকের নেতৃত্বে এই সমীক্ষা চলেছে। দিল্লির অন্যতম প্রথমসারির এই হাসপাতালের ৪২৭৬ জনের মধ্যে ২,৭১৬ জন দুটি ভ্যাকসিন নিয়েছেন। ৬২৩ জন একটি ডোজ এবং ৯২৭ জন কোনও ডোজ নেয়নি।

হাসপাতালের মোট ২০ জন কর্মীকে এই সমীক্ষার বাইরে রাখা হয়েছিল। কারণ তাঁরা কোভ্যাকসিন বা ফাইজার টিকা নিয়েছিলেন। এই সময়ের মধ্যে ৫৬০ জন করোনা সংক্রমিত হয়েছিলেন। মত ৪২৭৬ জনের হিসেব ধরে ১৩.১% সংক্রমিত হয়েছিলেন। তাঁদের মধ্যে আবার ১.৮% ছিলেন উপসর্গহীন। ৮১.৭৯%-এর ছিল মৃদু জ্বর-কাশি। ১০.২%-এর ছিল উদ্বেগজনক সর্দি-কাশি আর ৪.৬৪%-এর ছিল সঙ্কটজনক পরিস্থিতি। ঘটনাচক্রে যে সময় গঙ্গারাম হাসপাতাল এই সমীক্ষা চালিয়েছিল, সেই সময় করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়েছিল দিল্লি।

এদিকে, দেশব্যাপী দৈনিক সংক্রমণ কমলেও, কেন্দ্রের উদ্বেগ বাড়িয়েছে কেরালা। সে রাজ্যে দৈনিক সংক্রমণ প্রায় ১৯ হাজার ছুঁইছুঁই। এই পরিবেশে কেন্দ্রীয় দল নিয়ে কেরল গিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। সূত্রের খবর, দেশব্যাপী গত সোমবার সংক্রমিত হয়েছিল ৩২, ৯৩৭ জন। কিন্তু কেরলে সংক্রমিত ছিল ১৮,৫৮২ জন। অর্থাৎ মোট সংক্রমণের অর্ধেকের বেশি মানুষ (৫৪%) দক্ষিণের সেই রাজ্যে সংক্রমিত।

শুধু দৈনিক সংক্রমণ নয়, সে রাজ্যে উদ্বেগ বাড়িয়েছে সংক্রমণের হার। কেরলে সংক্রমিতের হার ১৫.১১%। সে রাজ্যে একদিনে মৃত ১০২ জন, মোট আক্রান্ত ৩৬ লক্ষ ৬৯ হাজার। তবে শুধু কেরল নয়, মহারাষ্ট্রের দৈনিক সংক্রমণও চিন্তায় রেখেছে। সে রাজ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত প্রায় ৪ হাজার ৮০০ জন, মৃত্যু হয়েছে ১৩০ জনের। মহারাষ্ট্রে মোট সংক্রমিত ৬৩ লক্ষ ৯২ হাজার ৬৬০ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Single dose of covid vaccine did not create significate protection says study national