scorecardresearch

বড় খবর

লাদাখের কাছে দেখা গেল চিনের হেলিকপ্টার, ভারত-চিন সীমান্তে উত্তেজনা

এক সপ্তাহ আগে সন্ধ্যেবেলা হঠাৎই অশান্ত হয়ে ওঠে এই সীমান্ত। পরের দিন কম্যান্ডাররা মুখোমুখি বসে কথা বলার সিদ্ধান্ত নেন।

প্রতীকী ছবি
গত সপ্তাহে প্যানগং লেকের কাছে চিন এবং ভারতের উভয় দেশের সেনাবাহিনীর মুখোমুখি হওয়ার ঘটনার পর পূর্ব লাদাখের কাছে ভারত-চিন সীমান্তে আজ উড়তে দেখা গেল চিনের একটি হেলিকপ্টারকে, এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

প্রসঙ্গত ঠিক এক সপ্তাহ আগে সন্ধ্যেবেলা হঠাৎই অশান্ত হয়ে ওঠে এই সীমান্ত। পরের দিন কম্যান্ডাররা মুখোমুখি বসে কথা বলার সিদ্ধান্ত নেন। সূত্রের খবর, সেদিনের সংঘর্ষের পর প্রায় দু’বার সীমান্তের কাছাকাছি চলে আসে চিনা হেলিকপ্টারটি। তবে গোটা ঘটনাটি নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানান হয়নি।

তবে গত সপ্তাহের সংঘর্ষের জেরে ইন্দো-চিন সীমান্তে যে পরিস্থিতি উত্তপ্ত ছিল থাকার কারণে উভয় দেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয় বলে জানিয়েছে সূত্র। যদিও এও বলা হয়েছে যে চিনের সামরিক হেলিকপ্টার সীমান্তে আসার পর ভারতীয় সেনাদের হেলিকপ্টারও সীমান্তের দিকে ধাওয়া করে।

প্রসঙ্গত, ৫ মে প্যানগং লেকে ভারতীয় ও চিনের সেনাবাহিনীর সংঘর্ষ হয়ে। এমনকি পাথর ছোঁড়াছুঁড়িও হয়েছিল বলে খবর। উভয় পক্ষেরই বেশ কয়েকজন সেনা আহত হয় ওই ঘটনায়। এদিকে শনিবারই সিকিমের নাকুলা পাস ইন্দো-চিন সীমান্তে মুখোমুখি সংঘর্ষে জড়ায় ১৫০ সেনা। জানা গিয়েছে গোটা ঘটনায় আহত হয়েছেন ১০ জন সেনা।

বেশ কিছু বছর ধরেই উত্তপ্ত হয়েছিল ভারত-চিন সীমান্ত। উহানে শি জিনপিং এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম বৈঠকে স্থির হয়েছিল ‘স্ট্র্যাটেজিক প্ল্যানিং’ এর মাধ্যমে সীমান্ত ঠিক রাখা। গত বছর অক্টোবরে চেন্নাইয়ে শি-মোদীর দ্বিতীয় ঘরোয়া বৈঠকে দ্বিপাক্ষিক বিষয়গুলিকে মজবুত করার কথা বলা হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sino india border in eastern ladakh chinese helicopters spotted