scorecardresearch

বড় খবর

তিস্তা শীতলবাদের বিরুদ্ধে চার্জশিট পেশ সিটের, অভিযুক্তের তালিকায় নাম শ্রীকুমার, ভাটেরও

সঞ্জীব ভাট আছে পালানপুর জেলে। ১৯৯০ সালে এক বিচারাধীন বন্দির মৃত্যুর ঘটনায় সঞ্জীব ভাট ইতিমধ্যে দোষী সাব্যস্ত হয়েছে।

তিস্তা শীতলবাদের বিরুদ্ধে চার্জশিট পেশ সিটের, অভিযুক্তের তালিকায় নাম শ্রীকুমার, ভাটেরও
শ্রীকুমার, তিস্তা শীতলবাদ ও সঞ্জীব ভাট

গুজরাট দাঙ্গায় তিস্তা শীতলবাদ, প্রাক্তন ডিজিপি শ্রীকুমার ও প্রাক্তন আইপিএস অফিসার সঞ্জীব ভাটের বিরুদ্ধে চার্জশিট পেশ করল বিশেষ তদন্তকারী দল বা সিট। এই তিন জনের মধ্যে তিস্তা শীতলবাদ বর্তমানে জামিনে মুক্ত। অবসরপ্রাপ্ত ডিজিপি আর শ্রীকুমার ২৫ জুন থেকে জেল হেফাজতে আছেন। সঞ্জীব ভাট আছে পালানপুর জেলে। ১৯৯০ সালে এক বিচারাধীন বন্দির মৃত্যুর ঘটনায় সঞ্জীব ভাট ইতিমধ্যে দোষী সাব্যস্ত হয়েছে।

২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে তথ্য-প্রমাণ সাজানোর অভিযোগে এই তিন জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল গুজরাটের স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট। গুজরাট পুলিশের ডেপুটি ইনস্পেক্টর জেনারেল দীপন ভদ্রন সিট এবং গুজরাট পুলিশের সন্ত্রাসদমন শাখার (এটিএস) প্রধান। তিনি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে মঙ্গলবার আহমেদাবাদের একটি আদালতে তিন জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। শীতলবাদ ২ সেপ্টেম্বর জামিনে মুক্তি পেয়েছিলেন। অন্যদিকে শ্রীকুমার, ২৫ জুন তাঁদের গ্রেফতারের পর থেকেই জেল হেফাজতে রয়েছেন। তিনি গুজরাট হাইকোর্টে একটি জামিনের আবেদন করেছেন। ২৮ সেপ্টেম্বর যার শুনানি হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন- হাইকম্যান্ডের মত ছাড়া প্রার্থী হতে নারাজ গেহলট, ছাড়তে চান না মুখ্যমন্ত্রীর পদও

শীতলবাদ, শ্রীকুমার এবং ভাটের বিরুদ্ধে ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ৪৬৮ (জালিয়াতি), ৪৭১ (জাল নথি বা ইলেকট্রনিক রেকর্ডকে আসল হিসেবে ব্যবহার করা), ১৯৪ (অভিযুক্তকে দোষী সাব্যস্ত করার উদ্দেশ্যে মিথ্যা প্রমাণ দেওয়া বা প্রমাণ জাল করা), ক্যাপিটাল অফেন্স, ভারতীয় দণ্ডবিধির ২১১ (আঘাত করার অভিপ্রায়ে অপরাধের মিথ্যা অভিযোগ) এবং ২১৮ (সরকারি কর্মচারীর ভুল রেকর্ড তৈরি করা বা ব্যক্তিকে শাস্তি এবং সম্পত্তির বাজেয়াপ্ত হওয়া থেকে বাঁচানোর অভিপ্রায়ে নথি লেখা)-র অভিযোগে চার্জশিট দায়ের করা হয়েছে।

২০০২ সালের দাঙ্গায় তাঁদের ভূমিকার জন্য গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী, তাঁর মন্ত্রী পরিষদ এবং আমলাদের ক্লিনচিট বহাল রেখে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, সেই রায়ের ভিত্তিতে একই অভিযোগে আহমেদাবাদ ডিটেকশন অফ ক্রাইম ব্রাঞ্চ তিস্তা শীতলবাদ, শ্রীকুমার ও সঞ্জীব ভাটের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sit files chargesheet against teesta on gujarat riots