scorecardresearch

সীমান্তে জট কাটাতে তৃতীয় কারও হস্তক্ষেপের প্রয়োজন নেই: বেজিং

”আলোচনা ও সমঝোতার মাধ্য়মে আমরা জট কাটাতে পারি। এখানে তৃতীয় কারও হস্তক্ষেপের প্রয়োজন নেই”।

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, rajnath singh, রাজনাথ সিং, রাজনাথ, ভারত, চিন, donald trump, ডোনাল্ড ট্রাম্প, ট্রাম্পের মধ্য়স্থতার প্রস্তাব, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, ভারত চিন, লাদাখ আমেরিকা,india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত-চিন সীমান্তে বিবাদ মেটাতে তৃতীয় কারও মধ্য়স্থতার প্রয়োজন নেই বলে বুধবার জানিয়ে দিল বেজিং। এদিন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাউ লিঝিয়ান বলেছেন, আলোচনার মাধ্য়মে জট কাটাতে পারবে দু’দেশই।

উল্লেখ্য়, কিছুদিন আগেই, সীমান্ত সমস্য়া মেটাতে ভারত ও চিনকে মধ্য়স্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এ বিষয়ে মোদী-ট্রাম্পের কথাও হয় বলে জানা গিয়েছে। তারপরই এ প্রসঙ্গে যেভাবে সরব হল বেজিং, তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

এ প্রসঙ্গে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও বলেছেন, ”ভারত-চিন সীমান্তে পরিস্থিতি মোটের উপর স্থিতিশীল ও নিয়ন্ত্রণাধীন। চিন ও ভারত, দু’দেশেরই কমিউনিকেশন চ্য়ানেল রয়েছে। আলোচনা ও সমঝোতার মাধ্য়মে আমরা জট কাটাতে পারি। এখানে তৃতীয় কারও হস্তক্ষেপের প্রয়োজন নেই”। তিনি আরও বলেছেন, ”সীমান্ত ইস্য়ুতে চিনের অবস্থান স্পষ্ট”।

আরও পড়ুন: পূর্ব লাদাখে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে চিন: রাজনাথ

উল্লেখ্য়, ক’দিন আগে মার্কিন প্রেসিডেন্ট টুইটারে লিখেছিলেন, ”ভারত ও চিন দু’দেশকেই জানিয়েছি যে আমেরিকা প্রস্তুত, সীমান্তে বিবাদ নিয়ে মধ্য়স্থতা করতে আমরা ইচ্ছুক”। যদিও, ট্রাম্পের প্রস্তাব সরাসরি কোনও মন্তব্য় না করলেও পরে ভারতের তরফে জানানো হয়, ‘শান্তিপূর্ণভাবে চিনের সঙ্গে সমস্যা সমাধানের প্রয়াস চালাচ্ছে ভারত’।

সীমান্ত ইস্য়ুতে মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ”কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনার মাধ্য়মে ডোকলাম পরিস্থিতি মিটেছিল। এরকম পরিস্থিতির সমাধান আমরা আগেও করেছি। বর্তমান ইস্য়ু নিয়ে সমাধান করতে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে…কোনও দেশকে আঘাত করে না ভারত, তেমন কোনও আঘাত বরদাস্তও করে না ভারত”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Situation at sino india border stable no need for third party intervention china