বড় খবর

দেশে বাড়ছে বিলিতি স্ট্রেন? ব্রিটেন ফেরত আরও যাত্রী কোভিড পজিটিভ

তেলেঙ্গানাতেই মোট সংখ্যা পেরোল ১৬। কোভিড পজিটিভ রোগীদের নমুনা ইতিমধ্যেই সিএসআইআর-এ জিনোম সিক্যুয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

গত দু’সপ্তাহে ব্রিটেন থেকে ভারতে ফেরা আরও ৯ জনের দেহে মিলল করোনা ভাইরাস। তেলেঙ্গানাতেই মোট সংখ্যা পেরোল ১৬। কোভিড পজিটিভ রোগীদের নমুনা ইতিমধ্যেই সিএসআইআর-এ জিনোম সিক্যুয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

ডিসেম্বরের ৯ তারিখ পর্যন্ত ১২০০ জন ফিরেছে ব্রিটেন থেকে তাঁদের মধ্যে ৯৬২ জনকে সনাক্ত করা গিয়েছে। এমনটাই জানিয়েছে তেলেঙ্গানা স্বাস্থ্য দফতর। সকলকেই সরকারি নির্দেশবলী মেনে স্পেশাল ওয়ার্ডে রাখা হয়েছে বিভিন্ন হাসপাতালের। বিলিতি এই স্ট্রেন নিয়ে সব রাজ্যের স্বাস্থ্য দফতর ‘হাই অ্যালার্ট’ জারি করেছে।

যারা ব্রিটেন থেকে আসছেন তাঁদের উপর কড়া নজরদারিও করা হচ্ছে। স্বাস্থ্যের উপর ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ১৬ জনের কাছাকাছি যে সব ব্যক্তিরা এসেছে সেই ৭৬ জনকেও আইসোলেশনে রাখা হচ্ছে। এই করোনা ভাইরাস ব্রিটেনের নয়া স্ট্রেন কি না সেই উত্তর পেতে নমুনাগুলির ফলাফল দু’দিনের মধ্যেই হাতে পাবে এমনটাই জানিয়েছেন ডা: শ্রীনিবাস রাও।

এখনও পর্যন্ত এই ভাইরাস ‘ আন্ডার ইনভেস্টিগেশন’-এ রয়েছে। আগের থেকে ৭০ শতাংশ বেশি ক্ষমতা তার এখন। দ্রুতগতিতে ছড়াচ্ছে। সুযোগ পেলেই বাসা বাধছে শরীরে। তবে এই নতুন ভাইরাস শরীরে প্রবেশ করে কতটা ক্ষতি করছে, তা এখনও পরীক্ষাধীন। ব্রিটেনের পর ইতালি, জার্মানি, ডেনমার্ক, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকা হয়ে সিঙ্গাপুরেও সংক্রমণ ধরা পড়েছে ‘বাহুবলী’ নয়া করোনা স্ট্রেন-এর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sixteen who returned from uk test positive for coronavirus

Next Story
কেন্দ্র অনড়ই, দীর্ঘ লড়াইয়ের কর্মসূচি নির্ধারণে আজ বৈঠকে কৃষকরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com