scorecardresearch

শিবলিঙ্গের ছবি সোশ্যাল মিডিয়ায়, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের বিরুদ্ধে এফআইআর

অধ্যাপক লাল আবার দাবি করেছেন, তিনি সোশ্যাল মিডিয়ায় ওই ছবি পোস্ট করার পর বিভিন্ন জায়গা থেকে বহু হুমকি পেয়েছেন।

শিবলিঙ্গের ছবি সোশ্যাল মিডিয়ায়, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের বিরুদ্ধে এফআইআর
জ্ঞানবাপী মসজিদে সার্ভের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মসজিদ কমিটি।

কাশীর জ্ঞানবাপী মসজিদে নাকি শিবলিঙ্গ পাওয়া গিয়েছে। বিষয়টি বর্তমানে আদালতে বিচারাধীন। তার মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক রতন লাল। পোস্টের সঙ্গে দাবি করেন, ওই শিবলিঙ্গটিই নাকি জ্ঞানবাপী মসজিদে উদ্ধার হয়েছে। বিষয়টি এমনিতে সাম্প্রদায়িক স্পর্শকাতর। তার ওপর আদালতে এখনও চূড়ান্ত হয়নি জ্ঞানবাপী মসজিদে কোনও শিবলিঙ্গ রয়েছে কি না। তাই দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের ওই অধ্যাপকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। গর্হিত কাজ এবং ধর্মীয় ভাবাবেগে আঘাতের চেষ্টার অভিযোগে সংবিধানের ২৯৫-এ ধারায় ওই অধ্যাপকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার রাতেই সাইবার পুলিশ থানায় অধ্যাপক লালের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

অধ্যাপক লাল আবার দাবি করেছেন, তিনি সোশ্যাল মিডিয়ায় ওই ছবি পোস্ট করার পর বিভিন্ন জায়গা থেকে বহু হুমকি পেয়েছেন। সোশ্যাল মিডিয়াতে পর্যন্ত তাঁকে হুমকি দেওয়া হচ্ছে। এই সব কারণে পুলিশের কাছে তিনি নিরাপত্তাও চেয়েছেন। যদিও শুধু অধ্যাপক রতন লালই নন। সোশ্যাল মিডিয়ায় বর্তমানে কাশীর জ্ঞানবাপী মসজিদে পাওয়া শিবলিঙ্গ দাবি করে, অসংখ্যা পোস্ট ঘুরে বেড়াচ্ছে। এই অবস্থায় তাঁর বিরুদ্ধে পুলিশের মামলা দায়ের প্রসঙ্গে অধ্যাপক লাল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘আমি পুলিশের থেকে এখনও কোনও নোটিস পাইনি। যদি পাই, তবে পুলিশের সঙ্গে সহযোগিতা করব। আমি এই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর বহু হুমকি আর গালাগালি শুনেছি। যদিও সেসব যে শুনতে হবে, ভাবতেই পারিনি। যদিও ফুলে, রবিদাস, আম্বেদকর থেকে শুরু করে হিন্দুধর্মে সমালোচকের অভাব নেই। আমি কিন্তু, কোনও সমালোচনা করিনি। যেটা আমি দেখেছি, সেটা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছি। আমাদের দেশে আবার যে কোনও ব্যাপারে ধর্মীয় অনুভূমিতে আঘাত লাগে! তো, লোকে কী করবে? মুখে কাপড় জড়িয়ে রাখবে?’

আরও পড়ুন- কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকরা আপ সরকারের বিরোধিতায় পথে, চণ্ডীগড় অবরোধের হুমকি

সুপ্রিম কোর্ট মঙ্গলবারই বারাণসী জেলা ম্যাজিস্ট্রেটকে জ্ঞানবাপী মসজিদের যেখানে শিবলিঙ্গ উদ্ধার হয়েছে বলে দাবি, সেই জায়গার সুরক্ষা বাড়াতে নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে মসজিদ চত্বরের সমীক্ষা করা হয়েছে। সমীক্ষার ভিডিওগ্রাফিও করা হয়েছে। তবে, সমীক্ষার সময় মুসলিম ভক্তদের মসজিদে প্রবেশ বাধা দেওয়া হয়নি। তাঁদের নমাজ পড়ার অধিকারেও হস্তক্ষেপ করেনি আদালত।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Social media post of a shivling professor from delhi university booked