scorecardresearch

বড় খবর

‘সোশ্যাল মিডিয়ার প্রোফাইলের সঙ্গে আধার সংযুক্তি নয়’, জানাল কেন্দ্র

এক লিখিত জবাবে মন্ত্রী জানান, ‘‘সোশ্যাল মিডিয়ার প্রোফাইলের সঙ্গে আধার নম্বরের সংযুক্তির কোনও প্রস্তাব নেই’’।

social media aadhaar linking, সোশ্যাল মিডিয়া আধার লিঙ্ক, সোশাল মিডিয়া আধার লিঙ্ক, aadhaar linking, আধার লিঙ্ক, আধার সংযুক্তিকরণ, ফেসবুক আধার কার্ড, ফেসবুক লিঙ্ক, facebook aadhaar linking, indian express bangla, ravi shankar prasad, রবিশংকর প্রসাদ
সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর, পর্নোগ্রাফি ও দেশবিরোধী বিষয়বস্তু রোধে তাঁর সরকার যে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে, সে কথাও এদিন জানান মন্ত্রী। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
সোশ্যাল মিডিয়ার প্রোফাইলের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ আপাতত হচ্ছে না। অন্তত এমন সম্ভাবনার কথাই শোনালেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ। বুধবার এ প্রসঙ্গে এক লিখিত জবাবে মন্ত্রী জানান, ‘‘সোশ্যাল মিডিয়ার প্রোফাইলের সঙ্গে আধার নম্বরের সংযুক্তির কোনও প্রস্তাব নেই’’।

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর, পর্নোগ্রাফি রোধে সরকার পদক্ষেপ করতে চলেছে বলে এদিন জানিয়েছেন রবিশংকর প্রসাদ। বিশেষত, চাইল্ড পর্নোগ্রাফি ঠেকাতে সরকার আরও উদ্যোগী হবে বলে জানিয়েছেন মোদী মন্ত্রিসভার এই মন্ত্রী। সংসদে এদিন প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী বলেন, ‘‘প্রতিহিংসার বশে নির্মিত পর্নোগ্রাফি ছড়ানোর প্রবণতা দেশে উত্তরোত্তর বাড়ছে’’। সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর, পর্নোগ্রাফি ও দেশবিরোধী বিষয়বস্তু রোধে তাঁর সরকার যে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে, সে কথাও এদিন জানান মন্ত্রী।

আরও পড়ুন: ‘লাভ জিহাদ’-এর সংজ্ঞা বর্তমান আইনে নেই, সাফ জানাল কেন্দ্র

এদিন সংসদে সোশ্যাল মিডিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে আলোচনার কথা বলেন স্পিকার ওম বিড়লা। তাঁর সঙ্গে সহমত হয়ে রবিশংকর প্রসাদ বলেন, সোশ্যাল মিডিয়ার অপব্যবহার নিয়ে সংসদে আলোচনার দরকার রয়েছে। উল্লেখ্য, ক’দিন আগেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে গুলি চালানোর অভিযোগ উঠেছিল যার বিরুদ্ধে, সেই নাবালক গুলি চালানোর আগে ফেসবুকে লাইভ ভিডিও করেছিল বলে অভিযোগ উঠেছে। এ প্রসঙ্গে কংগ্রেস নেতা গৌরব গগৈ জানতে চান, এ ঘটনায় ফেসবুককে সরকার কোনও নির্দেশিকা দিয়েছে কিনা। যেহেতু এ ঘটনা পুলিশি তদন্তাধীন, তাই এ প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি মন্ত্রী।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Social media users profiles with aadhaar link facebook modi govt