scorecardresearch

বড় খবর

উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের রাজ্যগুলি, সংক্রমণ লাগামছাড়া

নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের রাজ্যগুলি। কেরল, কর্ণাটকে আক্রান্তের সংখ্যাটা রীতিমতো ভয় ধরানোর মতো।

বেশ কয়েকটি রাজ্যের সংক্রমণ নিয়ে বাড়ছে উদ্বেগ

গতকালের তুলনায় সামান্য বাড়ল সংক্রমণ। অনেকটাই কমেছে অ্যাকটিভ কেস। কমেছে মৃতের সংখ্যা। খানিকটা চিন্তা অবশ্য রয়েছে পজিটিভিটি রেট নিয়ে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪জন। যা আগের দিনের থেকে নামমাত্র বেশি। দেশের পটিজিভিটি রেট অবশ্য বেড়ে হয়েছে ১৯.৫৯ শতাংশ। সেটাই বেশি চিন্তায় রাখছে চিকিৎসকদের।

পরিসংখ্যান বলছে, দৈনিক করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে মহারাষ্ট্র খানিকটা স্বস্তির খবর শোনালেও নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণের রাজ্যগুলি। কেরল, কর্ণাটকে আক্রান্তের সংখ্যাটা রীতিমতো ভয় ধরানোর মতো। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৫৭৩ জনের। এই সংখ্যাটা আগের দিনের থেকে খানিকটা কম। এখনও পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৯১ হাজার ৭০০ জন। এই নিয়ে পরপর দুদিন কমল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ২২ লক্ষ ২ হাজার ৪৭২ জন। যা আগের দিনের থেকে প্রায় ২০ হাজার কম। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৭৬ লক্ষ ৭৭ হাজার ৩২৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ লক্ষ ৬ হাজার ৩৫৭ জন।  স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৬৩ কোটি ৮৪ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। যা বেশ সন্তোষজনক বলেই জানাচ্ছে কেন্দ্র। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা অবশ্য কমেছে অনেকটাই।

১৪ লক্ষ ৬২ হাজার ২৬১ জনের পরীক্ষা হয়েছে গত ২৪ ঘণ্টায়। গত কয়েকদিন ধরেই তামিলনাড়ুর সংক্রমণ ছিল ৩০ হাজারের ওপরে। গত ২৪ ঘন্টার তথ্য অনুসারে সংক্রমিতের সংখ্যা ২৯,৯৭৬। মোট সংক্রমিতের সংখ্যা ৩২ লক্ষ ২৪ হাজার ২৩৬। সেই সঙ্গে রাজ্যে একদিনে করোনার বলি ৪৭। সেই সঙ্গে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৩৫৯ জন। একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৫০৭ জন।

মোট সুস্থ হয়েছেন ২৯ লক্ষ ৭৩ হাজার ১৮৫ জন। সেই সঙ্গে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ১৩ হাজার ৬৯২। চেন্নাইয়েই একদিনে আক্রান্তের সংখ্যা ৫,৯৭৩ তারপরে কোয়েম্বাটোরে ৩,৭৪০, চেঙ্গালপেট ১,৮৮৩, তিরুপুর ১,৭৮৭, সালেম ১,৪৫৭, ইরোড ১,৩০২ এবং কন্যাকুমারীতে আক্রান্তের সংখ্যা ১০৩৫। ২৪ ঘণ্টায় মোট পরীক্ষার সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৯৩১। এদিকে, পুদুচেরিতে বুধবার সংক্রমিত হয়েছেন ১৫০৪।

পজিটিভিটি রেট ৩১.৩৪ শতাংশ। মৃত্যু এবং সুস্থতার হার যথাক্রমে ১.২২ শতাংশ এবং ৮৮.২৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩ সেই সঙ্গে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯১৫। অন্যদিকে কর্নাটকে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৪৮,৯০৫। মৃত্যু হয়েছে ৩৯ জনের।শুধুমাত্র বেঙ্গালুরুতেই একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ২২,৪২৭। পজিটিভিটি রেট আগের দিনের থেকে কমে হয়েছে ২২.৫১ শতাংশ। গত মঙ্গলবার পজিটিভিটি রেট ছিল ২৬.৭০ শতাংশ। যেভাবে দক্ষিণের রাজ্যগুলিতে সংক্রমণ বাড়েছে তাতে নতুন করে বাড়ছে আতঙ্ক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Some states have high covid 19 transmission rate