বড় খবর

‘একটা টিকার এত দামের তারতম্য?’ মোদীকে কড়া ভাষায় চিঠি সনিয়ার

কেন্দ্রের জন্য কোভিশিল্ডের দাম ১৫০ টাকা। রাজ্য সরকার পাবে ৪০০ টাকায় আর বেসরকারি হাসপাতাল পাবে ৬০০ টাকায়।

Corona Vaccine, Sonia Gandhi, Prime Minister

১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ বিনামূল্যে নয়। সাম্প্রতিক নির্দেশিকায় অবস্থান স্পষ্ট করেছে স্বাস্থ্য মন্ত্রক। সেই অবস্থানের সমালোচনায় সরব কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। কেন্দ্রের নতুন টিকানীতিতে আদতে দায়িত্ব ঝেরে ফেলছে মোদী সরকার। এমন অভিযোগ করেছেন তিনি।  

কেন্দ্রের নতুন টিকানীতিতে ভ্যাকসিন বণ্টনে দুটি পথ খোলা হয়েছে। ৫০% থাকবে কেন্দ্রের হাতে, বাকি ৫০% যাবে খোলা বাজারে। এই দ্বিতীয় পথের মাধ্যমে বেসরকারি সংস্থা, রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতাল সরাসরি উৎপাদক সংস্থা থেকে টিকা কিনতে পারবে।

এই নীতি রূপায়নে টিকার দামও বেঁধে দিয়েছে টিকা উৎপাদক সংস্থা সিরাম ইনস্টিটিউট। কেন্দ্রের  জন্য কোভিশিল্ডের দাম ১৫০ টাকা। রাজ্য সরকার পাবে ৪০০ টাকায় আর বেসরকারি হাসপাতাল পাবে ৬০০ টাকায়।

আর দামের এই হেরফেরকে কটাক্ষের সুরে বিঁধেছেন সনিয়া গান্ধী। তাঁর প্রশ্ন, ‘একটি টিকার এমন দামের তারতম্য কেন? কি করে ভারত সরকার মানুষের এই দুর্দিনে টিকা উৎপাদক সংস্থাকে লাভ করতে অনুমোদন দিচ্ছে।‘

এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন কংগ্রেস সভানেত্রী। তিনি বলেন, ‘এই সময় স্বাস্থ্য পরিষেবা বেহাল। হসপিটালে বেড নেই। অক্সিজেন, জীবনদায়ী ওষুধের চাহিদার সঙ্গে জোগানের ফারাক। সেই মুহূর্তে অসংবেদনশীল সিদ্ধান্তকে মদত দিতে পারে না কেন্দ্র। টিকা বণ্টনে স্বচ্ছতা প্রয়োজন।‘

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sonia gandhi rebukes covid vaccines price distinction and writes to pm national

Next Story
‘প্রয়োজনে ভিক্ষে, চুরি করে অক্সিজেনের ব্যবস্থা করা হোক’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com