scorecardresearch

বড় খবর

উত্তরের ছোঁড়া ক্ষেপণাস্ত্রে বিদ্ধ দক্ষিণ কোরিয়া, দেশে জারি বিমান হামলার সতর্কতা!

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ায় উত্তেজনা চরম আকার নেয়।

উত্তরের ছোঁড়া ক্ষেপণাস্ত্রে বিদ্ধ দক্ষিণ কোরিয়া, দেশে জারি বিমান হামলার সতর্কতা!
উত্তরের ছোঁড়া ক্ষেপণাস্ত্রে বিদ্ধ দক্ষিণ কোরিয়া

একের পর ১০ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার তীব্র সমালোচনার পর, বুধবার উত্তর কোরিয়া একে একে ১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার কাছেই আছড়ে পড়ে।  ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ায় উত্তেজনা চরম আকার নেয়।  ইতিমধ্যেই দেশটি পূর্ব দ্বীপে বিমান হামলার সতর্কতা জারি করেছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার যৌথ সামরিক মহড়ার সমালোচনা করেছিল উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার তরফে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকেও ভয়াবহ পরিণতির হুমকিও দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বিবৃতি জারি করে জানান, “বুধবার সকালে উত্তর কোরিয়া পূর্ব উপকূলীয় অঞ্চল ওনসান থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়”।

আরও পড়ুন : [ জং পড়া কেবল, সারানোই হয়নি সেতু, মোরবি ব্রিজ বিপর্যয়ে ভয়ঙ্কর দাবি পুলিশের ]

বিবৃতিতে আরও বলা হয়েছে যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার পূর্ব সমুদ্র সীমান্ত থেকে মাত্র ২৬ কিলোমিটার দক্ষিণে আন্তর্জাতিক জলসীমার কাছেই আছড়ে পড়ে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, যে তারা উলুং দ্বীপে বিমান হামলার সতর্কতা জারি করেছে।

দক্ষিণ কোরিয়ার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে,  তারা উত্তর কোরিয়ার কর্মকাণ্ডকে কোন ভাবেই বরদাস্ত করবে না। আমেরিকার সঙ্গে তারা এই বিষয় নিয়ে আলোচনা করবে। এবং দক্ষিণ কোরিয়া এই ধরণের ঘটনাকে কঠোরভাবে মোকাবেলা করবে। ক্ষেপণাস্ত্র হামলার পর উত্তর কোরিয়ার ওপর নজরদারি বাড়িয়েছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া প্রসঙ্গে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে ইতিমধ্যেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে ২০০ টিরও বেশি অস্ত্র নিয়ে সামরিক মহড়া চালানোর পর উত্তর কোরিয়ার এক বিবৃতি জারি করে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াকে এক হুঁশিয়ারি দিয়েছে। উল্লেখ্য, উত্তর কোরিয়া চলতি বছর ৪০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: South korea issues air raid alert after north korea fires more than 10 missiles