scorecardresearch

বড় খবর

সময়ের আগেই দুয়ারে বর্ষা, আন্দামান সাগর-কেরলে কবে ঢুকছে মৌসুমী বায়ু?

স্বস্তির খবর দিল মৌসম ভবন।

Weather office predicts rainfall at kolkata and part of south bengal today
ফাইল ছবি। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

সময়ের আগেই দেশে ঢুকে পড়বে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। বর্ষা কেরলে ঢুকে পড়বে চারদিন আগেই। ১ জুন দক্ষিণের এই রাজ্যে বর্ষা ঢুকে পড়ে সাধারণত। কিন্তু এবার চারদিন আগেই বর্ষা ঢুকবে বলে পূর্বাভাস মৌসম ভবনের। যদি এটা সত্যি হয় তাহলে প্রায় এক যুগ পর ২৭ মে ভারতে মৌসুমী বায়ু ঢুকবে। শেষবার ২০১০ সালে এমনটা হয়েছিল।

শুক্রবার মৌসম ভবনের প্রকাশিত বুলেটিন বলছে, এই বছর স্বাভাবিক দিনের আগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়বে দেশে। কেরলে ২৭ মে ঢুকবে বর্ষা। যা অন্তত চারদিন আগে। বৃহস্পতিবার ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আর দু-তিন দিনের মধ্যেই দক্ষিণ আন্দামান সাগরে বর্ষা ঢুকে পড়বে।

এর পাশাপাশি ক্রান্তীয় বায়ুর সংস্পর্শে আসার ফলে দক্ষিণ আন্দামান সাগর, নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়বে ১৫ মে-র মধ্যে। সাধারণত দক্ষিণ আন্দামান সাগরে ২১ মে মৌসুমী বায়ু ঢোকে।

আরও পড়ুন Lunar Eclipse 2022 Date, Timings in India: বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে কীভাবে দেখবেন, জানুন খুঁটিনাটি

গত কয়েকদিন বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় অশনির প্রভাবে পশ্চিমবঙ্গ-ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলে বৃষ্টিপাত, ঝড় হয়েছে। তবে এ বছর দেশের অন্যত্র বিভিন্ন রাজ্যে তাপমাত্রার পারদ হু হু করে চড়েছে। কোনও কোনও রাজ্যে তাপপ্রবাহ হয়েছে। প্রায় দুমাস ধরে হাঁসফাঁস গরমে গোটা দেশের নাভিশ্বাস উঠেছে। তাই সময়ের আগে দেশে বর্ষা আসার খবর অনেকটাই স্বস্তি দেবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Southwest monsoon onset over kerala likely on may 27 says imd