scorecardresearch

বড় খবর

ভ্রমণ বাজেটের মাত্র ৫ শতাংশ স্থানীয় পণ্য কেনাতে ব্যয় করুন, দেশবাসীর প্রতি আবেদন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী উত্তরাখণ্ডে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

ভ্রমণ বাজেটের মাত্র ৫ শতাংশ স্থানীয় পণ্য কেনাতে ব্যয় করুন, দেশবাসীর প্রতি আবেদন প্রধানমন্ত্রীর
ভ্রমণ বাজেটের মাত্র ৫ শতাংশ স্থানীয় পণ্য কেনাতে ব্যয় করুন, দেশবাসির প্রতি আবেদন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে তাদের ভ্রমণ বাজেটের মাত্র ৫% ‘স্থানীয় পণ্য’ কেনার জন্য খরচের অনুরোধ করেছেন। যার ফলে সেই অঞ্চলের অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত হবে। সেই অঞ্চলের মানুষজন স্বাবলম্বী হওয়ার পথে আরও একদম এগোবে। প্রধানমন্ত্রী উত্তরাখণ্ডে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। আট বছরের মধ্যে এই নিয়ে ষষ্ঠবারের মতো কেদারনাথে দর্শনে গেলেন প্রধানমন্ত্রী মোদী। উত্তরাখণ্ডের কেদারনাথ ও বদ্রীনাথ ধাম দর্শনের পর ২৩শে অক্টোবর অযোধ্যা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

দু’দিনের উত্তরাখণ্ড সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এই সময় তিনি কেদারনাথ, বদ্রীনাথ দর্শন করেন। ভগবানের দর্শনের পর জনগণের উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদী সমস্ত পর্যটকদের কাছে আবেদন করে বলেছেন, “আপনারা যখনই কোথাও বেড়াতে যাবেন, আপনার বাজেটের মাত্র ৫ শতাংশ আপনি স্থানীয় দেশীয় পণ্য কিনতে খরচ করুন।

প্রধানমন্ত্রী বলেন, আপনি যে পরিমাণ খরচ করবেন, অন্তত ৫ শতাংশ নির্ধারণ করুন, মোট ব্যয়ের পাঁচ শতাংশ অর্থাৎ ১০০ টাকা খরচ করলে ওই এলাকার মানুষের কাছ থেকে ৫ টাকার জিনিস কিনুন। আপনার বাড়িতে থাকলে আরেকটি কিনুন, আপনার আত্মীয়দের উপহার দিন। তাতে ওই এলাকায় অর্থনৈতিক উন্নয়নের জোয়ার বইবে”।

আরও পড়ুন : [ জমে উঠেছে টালার বাজি বাজার, দামের ছ্যাঁকায় হাত পুড়ছে ক্রেতা সাধারণের ]

প্রধানমন্ত্রী মোদী  রাজ্য সরকারের তরফে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে যে ধরণের উৎসাহ দেওয়া হচ্ছে, তারও প্রশংসা করার পাশাপাশি মানা গ্রামের মহিলাদের দ্বারা তৈরি স্থানীয় পণ্যগুলিরও প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী দেশীয় পণ্যের প্রচারের পাশাপাশি স্থানীয়দের তৈরি পণ্য কেনার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী উত্তরাখণ্ড সরকারের নীতি এবং উন্নয়ন কাজের উপর সন্তুষ্টি প্রকাশ করে উত্তরাখণ্ড সরকারের কাজের প্রশংসাও করেন তিনি। রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর ধামির দৃষ্টিভঙ্গির প্রশংসা করে প্রধানমন্ত্রী তাকে তরুণ, পরিশ্রমী এবং উদ্যমী বলেও বর্ণনা করেন। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিও মোদীর প্রশংসা করে বলেন, যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারতের সাংস্কৃতিক উন্নতির আজ অভূতপূর্ব বিকাশ ঘটছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Spend 5 of your travel budget to buy local products pms appeal to country