বড় খবর

জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে রাশিয়ার Sputnik V ভ্যাকসিন, ছাড়পত্র ভারতের

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা ভ্যাকসিন ভারতে চূড়ান্ত অনুমতি পেল।

Sputnik V, Covid Vaccine, Russia, India, DCGI

দেশে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফের মধ্যেই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক V-কে ছাড়পত্র দিল ভারতের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা। সোমবার মস্কো ল্যাবরেটরির তৈরি এই টিকাকে অনুমোদনের কথা নিশ্চিত করেছে রাশিয়ার সভেরেইন ওয়েলথ ফান্ড। ভারতের টিকা বিশেষজ্ঞ কমিটি জরুরি ভিত্তিতে এই টিকা প্রয়োগে সম্মতি দিয়েছে বলে জানা গিয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় রাশিয়ায় তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিনকে আপৎকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র দিল সিডিএসসিও-র সাবজেক্ট এক্সপার্ট কমিটি। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা ভ্যাকসিন ভারতে চূড়ান্ত অনুমতি পেল।

হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি এই ভ্যাকসিন ভারতে ব্যবহারের অনুমোদনের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছিল। ভারতে স্পুটনিক V ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর সঙ্গে গত বছরের সেপ্টেম্বরে হাত মিলিয়েছিল ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি।

এই ভ্যাকসিনের কার্যকারিতা ৯১.৬ শতাংশ এবং ভারত, সংযুক্ত আরব আমিরশাহী, ভেনেজুয়েলা ও বেলারুশে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হচ্ছে। স্পুটনিকের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। কয়েক দিন আগে ভারত সফরে এসে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লেভরভ জানান, স্পুটনিক ভ্যাকসিনের ৭০ কোটি ডোজ উৎপাদনের জন্য বেশ কয়েকটি চুক্তি হয়েছে। এবার ছাড়পত্রও দিয়ে দিল ভারত।

এদিকে, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১,৬১,৭৩৬ জন। এর জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১ কোটি ৩৬ লক্ষ ৮৯ হাজার ৪৫৩। এই পরিস্থিতিতে ভ্যাকসিনের জোগান বাড়ানোর জন্য সবরকম চেষ্টা করছে ভারত সরকার। স্পুটনিককে ছাড়পত্র দেওয়া সেই অর্থে এই পদক্ষেপেরই অংশ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sputnik v has got indian regulatory approval says russias sovereign wealth fund

Next Story
উত্তরপ্রদেশের বড় পদে বাবরি ধ্বংস মামলার রায়দানকারী প্রাক্তন বিচারপতিSurendra Kumar Yadav
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com