বড় খবর

দেশে শুরু হল Sputnik V’র টিকাকরণ, প্রত্যেক ডোজের কত দাম পড়বে জানেন?

এদিন হায়দরাবাদে ডক্টর রেড্ডিস ল্যাবের তরফে প্রথম দফায় এই রাশিয়ান ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে।

Sputnik V, Covid Vaccine, Russia, India, DCGI
প্রায় ৫৬ টন টিকা হায়দরাবাদে পৌঁছেছে।

আজ, শুক্রবার থেকে দেশে শুরু হল রাশিয়া জাত স্পুটনিক ভি-র (Sputnik V) টিকাকরণ। এর আগে সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরিজ এই টিকার প্রয়োগে অনুমোদন দেয়। এদিন হায়দরাবাদে ডক্টর রেড্ডিস ল্যাবের তরফে প্রথম দফায় এই রাশিয়ান ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে তারা উল্লেখ করেছে, ৫ শতাংশ জিএসটি-সহ আপাতত এই টিকার ডোজের দাম ধার্য হয়েছে ৯৯৫.৪০ টাকা। তারা জানিয়েছে, পরবর্তীকালে দেশে এই ভ্যাকসিন উৎপাদন শুরু হলে কমতে পারে দাম।

উল্লেখ্য, গতকালই মস্কো থেকে ভারতে আসে এই টিকার ডোজের প্রথম ব্যাচ। নীতি আয়োগের (স্বাস্থ্য) সদস্য ভি কে পল জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে এই টিকা বাণিজ্যিকভাবে বাজারজাত করে পুরোদমে টিকাকরণ শুরু হবে। জুলাই মাস থেকে ভারতেই স্পুটনিক ভি-র উৎপাদন হবে সব ঠিক থাকলে। প্রায় ১৬ কোটি টিকার ডোজ তৈরির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এদিকে, ফাইজার, মডার্না, জনসন এন্ড জনসনের মতো বিদেশি সংস্থার টিকাও অনুমোদনের অপেক্ষায়। সেগুলি অনুমোদন পেলে দেশে করোনা টিকার আকাল কিছুটা কমবে বলে আশাবাদী কেন্দ্র।

প্রসঙ্গত, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পর রাশিয়ার স্পুটনিক ভি হল তৃতীয় টিকা যা ভারত সরকার অনুমোদন দিয়েছে জরুরি প্রয়োগের জন্য। তিনটি ট্রায়ালের পর স্পুটনিক টিকায় প্রায় ৯২ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গেছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sputnik v vaccine for covid 19 to be priced at rs 995 in india first dose administered in hyderabad

Next Story
কিষাণ সম্মান নিধির অষ্টম কিস্তি ছাড়ল কেন্দ্র, উপকৃত হলেন বাংলার ৭ লক্ষেরও বেশি কৃষকBengal Poll 2021, Fifth Phase Bengal Poll, Asansol, Narendra Modi, Mamata Banerjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com