scorecardresearch

মালদ্বীপ থেকে সিঙ্গাপুর উড়ে গেলেন গোটাবায়া, সৌদিতে যেতে পারেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

এখনও সরকারি ভাবে ইস্তফা দেননি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

sri lanka crisis, sri lanka protests, Gotabaya Rajapaksa, Gotabaya Rajapaksa resign, sri lanka crisis live updates, sri lanka news, sri lanka live updates, Ranil Wickremesinghe, sri lanka government, sri lanka economic crisis, sri lanka president house stormed, sri lanka news, colombo news

বুধবার মালদ্বীপ পালিয়েছিলেন। সেখানে একদিন থাকার পর বৃহস্পতিবার সিঙ্গাপুরের উদ্দেশ্যে উড়ে গেলেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এখনও সরকারিভাবে ইস্তফা দেননি। তাঁর আগেই বুধবার বউ এবং দুই দেহরক্ষীকে নিয়ে দেশ ছাড়েন। এবার তিনি গেলেন সিঙ্গাপুরে। সেখানে কিছুদিন থাকতে পারেন বলে খবর সংবাদসংস্থা পিটিআই সূত্রে। তার পর তাঁর গন্তব্য হবে সৌদি আরব।

জানা গিয়েছে, সৌদি এয়ারলাইন্সের বিমানে সিঙ্গাপুরের উদ্দেশ্যে উড়ে যান সস্ত্রীক গোটাবায়া। তার পর সেখানে থেকে সৌদি আরবে যেতে পারেন বলে খবর। তার আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘেকে অস্থায়ী প্রেসিডেন্ট করেছেন তিনি। গতকাল রাতে তাঁর ইস্তফা পত্র স্পিকারকে পাঠানোর কথা ছিল। কিন্তু তা তো করেনইনি গোটাবায়া, আবার দেশে জরুরি অবস্থা এবং কার্ফু জারি করেছেন অস্থায়ী প্রেসিডেন্ট রনিল।

আরও পড়ুন গোটাবায়া পালিয়েছেন, তাঁর প্রাসাদ এখন আম জনতার চারণভূমি

শুক্রবার ভোর পাঁচটা পর্যন্ত কলম্বোয় কার্ফু জারি থাকবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। গোটাবায়ার ইস্তফা পত্র পেলেই আগামী সপ্তাহে নয়া রাষ্ট্রপতি নির্বাচন করবে পার্লামেন্ট। সূত্রের খবর, বিরোধীরা সাজিথ প্রেমদাসাকে প্রার্থী করতে চলেছে। অন্যদিকে, শাসকদলের প্রথম পছন্দ রনিল বিক্রমসিঙ্ঘে।

এদিকে, গতকাল পুলিশ-জনতা খণ্ডযুদ্ধে ৪৫ জনের মতো মানুষ গুরুতর আহত হয়েছেন। রাজাপক্ষের ঘনিষ্ঠ বিক্রমসিঙ্ঘের দফতরে বুধবার এই বিক্ষোভকারীরা ঢুকে পড়েন। পুলিশের সঙ্গে ব্যাপক হাতাহাতি হয় তাঁদের। স্থানীয় মিডিয়া সূত্রে খবর, ২৬ বছরের এক যুবক টিয়ার গ্যাসের কারণে দমবন্ধ হয়ে যান। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

আরও পড়ুন দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট! অগ্নিগর্ভ পরিস্থিতি দ্বীপরাষ্ট্রে

গতকালের খণ্ডযুদ্ধের পর এদিন বিক্ষোভকারীদের তরফে জানানো হয়েছে, তাঁদের দখলে থাকা গোটাবায়ার প্রাসাদ, প্রধানমন্ত্রীর দফতর-সহ সব সরকারি সম্পত্তি তাঁরা প্রশাসনের হাতে ছেড়ে দেবেন। গত ৯ জুলাই থেকে প্রেসিডেন্টের বাসভবন তাঁরা দখল করে রেখেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sri lanka crisis president gotabaya rajapaksa heading to saudi arabia via singapore