scorecardresearch

বড় খবর

‘শ্রীলঙ্কার কঠিন সময়’, প্রেসিডেন্ট পদে বসেই বড় চ্যালেঞ্জের কথা রনিলের গলায়

বিরোধীদের প্রার্থী দুল্লাস আলাহাপ্পেরুমাকে হারিয়ে রনিল বসলেন প্রেসিডেন্টের কুর্সিতে।

Ranil Wickremesinghe takes oath, returns as PM of Sri Lanka
রনিল বিক্রমসিংঘে।

যাঁকে নিয়ে দেশজুড়ে বিক্ষোভ, সেই রনিল বিক্রমসিঙ্ঘেই ফের শ্রীলঙ্কার গদিতে। বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে সাংসদদের ভোটে স্থায়ী ভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন অস্থায়ী প্রেসিডেন্ট রনিল। বিরোধীদের প্রার্থী দুল্লাস আলাহাপ্পেরুমাকে হারিয়ে রনিল বসলেন প্রেসিডেন্টের কুর্সিতে।

এদিন পার্লামেন্টে ২২৩ জন সাংসদ ভোট দেন। তার মধ্যে ৪টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়। ভোট দেন প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তাঁর ছেলে নমল রাজাপক্ষ।

পার্লামেন্ট সূত্রে খবর, ২১৯টি ভোটের মধ্যে ১৩৪টি পেয়ে জিতে যান রনিল। শাসকদলের প্রতিনিধি হওয়ায় বাড়তি সুবিধা ছিল রনিলের। শাসকদলের দখলে ১৪৫টি আসন রয়েছে পার্লামেন্টে। স্বাভাবিক ভাবেই জয় নিশ্চিত ছিল রনিলের।

আরও পড়ুন দান-খয়রাতি বন্ধ না হলে শ্রীলঙ্কার হাল হবে, বিরোধীদের সতর্ক করলেন জয়শঙ্কর

অন্যদিকে, বিরোধীদের সমর্থিত দুল্লাস পেয়েছেন ৮২টি ভোট। উল্লেখ্য, রনিল গদিতে বসার ফলে শ্রীলঙ্কা ফের অগ্নিগর্ভ হওয়ার আশঙ্কা। দ্বীপরাষ্ট্রে আগেই জরুরি অবস্থা জারি করে রেখেছেন অস্থায়ী প্রেসিডেন্ট রনিল। এবার পাকাপাকি ভাবে প্রেসিডেন্ট হয়ে সেই জরুরি অবস্থার মেয়াদ বাড়াতে পারেন তিনি।

ভোটে জেতার পর রনিল পার্লামেন্টে বক্তৃতা দেন। তিনি বলেন, “শ্রীলঙ্কা এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সামনে আরও বড় চ্যালেঞ্জ রয়েছে। তবে দেশকে এই পরিস্থিতি থেকে বের করতে সবাইকে মিলে কাজ করতে হবে। আশা করি আমরা সেটা পারব। আমাকে এমন সম্মান দেওয়ার জন্য আমি সংসদকে ধন্যবাদ জানাচ্ছি।”

এদিকে, শ্রীলঙ্কার পার্লামেন্টে নির্বাচন প্রভাবিত করার অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ভারতীয় দূতাবাস। দূতাবাস টুইট করে জানিয়েছে, “রাষ্ট্রপতি নির্বাচনে ভারতের কোনও ইন্ধন নেই। এসব ভিত্তিহীন খবর কল্পনার আশ্রয়ে নির্মিত।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sri lanka crisis ranil wickremesinghe elected as the next president of sri lanka