scorecardresearch

বড় খবর

শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

সন্ত্রাসবাদের মোকাবিলা ও অর্থনীতিকে চাঙ্গা করার প্রতিশ্রুতি দিয়ে এবার ভোটে লড়েছিলেন গোতাবায়া রাজাপক্ষে। তাঁর উপর আস্থা রেখেছেন শ্রীলঙ্কাবাসী।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন গোতাবায়া রাজাপক্ষ।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হলেন গোতাবায়া রাজাপক্ষ। নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি। শ্রীলঙ্কার পূর্ববর্তী শাসক দলের হয়ে মন্ত্রী সাজিথ প্রেমাদাসা মানুষের রায় মেনে নিয়েছেন।

আরও পড়ুন: শ্রীলঙ্কার পরবর্তী রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পরিচয়

শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্টক গোতাবায়াকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তাঁর উদ্দেশে মোদী লেখেন, ‘গোতাবায়া রাজাপক্ষ, প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের জন্য আপনাকে শুভেচ্ছা। দুই দেশ এবং দেশের নাগরিকদের জন্য শান্তি, সমৃদ্ধি এবং গোটা উপমহাদেশের নিরাপত্তার জন্য আপনার সঙ্গে একজোট হয়ে কাজ কররার অপেক্ষায় রয়েছি।’

https://platform.twitter.com/widgets.js

প্রধানমন্ত্রী মোদীর এই শুভেচ্ছা গ্রহণ করে পালটা টুইট করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে।

https://platform.twitter.com/widgets.js

গত শনিবারই নির্বাচন হয় ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রে। প্রায় দেড় কোটির-ও বেশি মানুষ গণতান্ত্রিক ব্যবস্থায় অংশ নেন। মূলত সন্ত্রাস বিরোধী অবস্থানের জন্য এবার শ্রীলঙ্কানরা গোতাবায়া রাজাপক্ষের উপর আস্থা রেখেছেন। চলতি বছর ইস্টারে ভয়াবহ জঙ্গি হামলার সাক্ষী হয়েছে ভারতের দক্ষিণের এই প্রতিবেশী রাষ্ট্রটি। মৃত্য হয় আড়াই শো-র বেশি মানুষের। ভোটের দিনও ছোটখাটো হিংসার ঘটনা ঘটে। সন্ত্রাসবাদী হামলার জেরে পর্যটন ব্যবসা ধুঁকছে সেদশের। ভেঙে পড়েছে অর্থনীতি। সন্ত্রাসবাদের মোকাবিলা ও অর্থনীতিকে চাঙ্গা করে তোলার প্রতিশ্রুতি নিয়েই এবার ভোটে লড়াছিলেন রাজাপক্ষে। শেষ পর্যন্ত নির্বাচনী সাফল্যের মুখে দাঁড়িয়ে গোতাবায়া।

আরও পড়ুন: ভাইকোর মনোনয়নপত্র গৃহীত, ২৩ বছর পর রাজ্যসভায় যেতে চলেছেন দেশদ্রোহিতার আসামি

গোতাবায়া রাজাপক্ষে সম্পর্কে শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট মহেন্দ্র রাজাপক্ষের ভাই। দেশের সেনাবাহিনীর আধিকারির হিসাবেও দীর্ঘ দিন কর্মরত ছিলেন। এলটিটিই-র বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধের অবসানও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। বিরাট অংশের সিংহলীরা তাঁকে সমর্থন করেছে এই ভোটে।

প্রথম থেকেই ভোটের ফলাফলের গতি ছিল রাজাপক্ষের পক্ষে। নয়া প্রেসিডেন্টের মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা জানিয়েছেন, ‘এটা মানুষের জয়। তাঁর প্রতিশ্রুতিতে দেশের বেশিরভাগ মানুষ আস্থা রেখেছেন।’

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sri lanka presidential election gotabaya rajapaksa