scorecardresearch

বড় খবর

কুর্সিতে বসেই কড়া পদক্ষেপ রনিলের, শ্রীলঙ্কার সেনা ভেঙে গুড়িয়ে দিল বিক্ষোভকারীদের ক্যাম্প

প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে দাঙ্গা দমনের পোশাক ও সমরাস্ত্র পরে, হাতে অ্যাসল্ট রাইফেল নিয়ে সেনাকর্মীরা বিক্ষোভকারীদের শিবিরটি ভেঙে ফেলছেন।

Sri Lankan forces raid anti-government protest camp
ভেঙে দেওয়া হচ্ছে বিক্ষোভকারীদের ক্যাম্প।

প্রেসিডেন্ট পদে বসেই বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে শুরু করেছেন রনিল বিক্রমসিঙ্ঘে। শ্রীলঙ্কার সেনা শুক্রবার ভোরে কলম্বোয় সরকারি ময়দান দখল করা সরকার বিরোধী বিক্ষোভকারীদের শিবিরে অভিযান চালিয়ে তা ভেঙে দিয়েছে।

প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে দাঙ্গা দমনের পোশাক ও সমরাস্ত্র পরে, হাতে অ্যাসল্ট রাইফেল নিয়ে সেনাকর্মীরা বিক্ষোভকারীদের শিবিরটি ভেঙে ফেলছেন। গত কয়েক মাস ধরেই উত্তপ্ত শ্রীলঙ্কা। অর্থনৈতিক দুরাস্থার কারণে সেদেশের মানুষের ধৈর্যের বাঁধ ভেঙেছে। ফলে প্রতিবাদে মুখর তারা। গত এপ্রিল মাস থেকেই বিক্ষোভকারীরা ওই মাঠে ক্যাম্প করে প্রতিবাদ করছিলেন।

বিক্ষোভকারীদের হাত থেকে রাষ্ট্রপতি সচিবালয় পুনরুদ্ধারের জন্য সেনাবাহিনী, পুলিশ এবং পুলিশের বিশেষ বাহিনী যৌথ অভিযান শুরু চালায়। পুলিশের দাবি, বিক্ষোভকারীদের সরকারি স্থান দখল করে রাখার কোনও আইনি অধিকার নেই। পুলিশের মুখপাত্র নলিন থালডুয়া সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, “দুইজন আহত সহ ৯ জনকে গ্রেফতার করা হয়েছে।”

বিক্ষোভকারীরা আশঙ্কা করেছিল যে, নতুন রাষ্ট্রপতি রনিল বিক্রমসিঙ্ঘে এইধরণের পদক্ষেপ করবেন। প্রতিবাদীরা রনিলকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষের সহযোগী বলেই মনে করে।

বিক্ষোভের সংগঠকরা বলেছেন যে, শত শত নিরাপত্তা কর্মী মধ্যরাতের পরে “গোটা গো গামা” প্রতিবাদ শিবিরকে ঘিরে ফেলে, উপহাস করে রাজাপক্ষের নামে নামকরণ করা হয় এবং তারপরে এর একটি অংশকে আলাদা করে নিয়ে যায়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sri lankan forces raid anti government protest camp