scorecardresearch

বড় খবর

শ্রীলঙ্কায় সংকট: গোটাবায়ার ইস্তফা গৃহীত, ৭ দিনের মধ্যে নয়া প্রেসিডেন্ট

জানা যাচ্ছে, ১৯ জুলাই মনোনয়ন ও ২০ তারিখ নয়া প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে।

শ্রীলঙ্কায় সংকট: গোটাবায়ার ইস্তফা গৃহীত, ৭ দিনের মধ্যে নয়া প্রেসিডেন্ট
প্রধানমন্ত্রীর কার্যলয়ের দখল নিয়েছে নিরাপত্তা বাহিনী।

পালিয়েও কুর্সি বাঁচাতে পারলেন না গোটাবায়া রাজাপক্ষে। প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছিলেন গতরাতেই। শুক্রবার সেই পদত্যাগপত্র গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনা। এরপর সংবিধান মেনে আগামী সাতদিনের মধ্যেই নয়া প্রেসিডেন্ট নির্বাচন হবে। নবনির্বাচিত প্রেসিডেন্ট একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন, যাকে তখন সংসদ দ্বারা অনুমোদিত হতে হবে। জানা যাচ্ছে, ১৯ জুলাই মনোনয়ন ও ২০ তারিখ নয়া প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে।

সংকটে জর্জরিত দ্বীপরাষ্ট্র। বিদেশি মুদ্রাভাণ্ডার প্রায় শেষ। জ্বালানি থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। নাভিশ্বাস অবস্থা আম আদমির। গত ৬ মাসের বেশি সময় এই পরিস্থিতি অব্যাহত। ধৈর্যের বাঁধ ভেঙেছে লঙ্কানদের। দু’মাস আগে বিদ্রোহের পর প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে ইস্তফা দিয়েছিলেন। তৈরি হয় অন্তর্বর্তীকালীন সরকার। যদিও তাতে অবস্থার বদল হয়নি।

ফলে গত কয়েকদিন ধরে ফের পথে নেমে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ইস্তফার দাবি তুলেছেন শ্রীলঙ্কানরা। গোটাবায়া দেশ ছেড়েছেন। রনিলই আপাতত দেশ পরিচালনার দায়িত্বে। প্রেসিডেন্ট গোটাবায়া তাঁর স্ত্রীকে নিয়ে দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপে এবং পরে সিঙ্গাপুরে পালানোর একদিন পর পদত্যাগ করেছেন। বিক্ষোভকারীরা দখল নিয়েছিল প্রেসিডেন্টের কার্যলয় সহ সরকারি বহু দফতর। কিন্তু, গোটাবায়ার পদত্যাগের পর আপাতত দখল নেওয়া সরকারি কার্যলয় মুক্ত করে দিয়েছেন তারা।

প্রেসিডেন্ট গোটাবায়ার পদত্যাগ উদযাপনের জন্য উল্লসিত জনতা শুক্রবার রাতেই রাস্তায় জড়ো হয়েছিল। বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির বাসভবন এবং প্রধানমন্ত্রীর কার্যালয় সহ যেসব সরকারি ভবনগুলির দখল নিয়েছিল, সেগুলি খালি করে দিয়েছে। বিক্ষোভকারীদের দাবি, তারা সরকারি সম্পত্তির ক্ষতি করতে চায় না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Srilanka crisis gotabaya gotabaya rajapaksa resignation new president updates