বড় খবর


রিল নয়-রিয়াল, আজ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ১৯ বছরের তরুণী

পদে বসেই কেন্দ্রীয় সরকারি বিভিন্ন প্রকল্প পর্যালোচনা করছেন তিনি- যেগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রকল্প’, ‘ হোমস্টে প্রকল্প’।

অনিল কাপুরের মতো রিলে নয়, বাস্তবে ২৪ ঘন্টার জন্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীত্বের দায়িত্বভার নিলেন বাঙালি কন্যা বছর ১৯-য়ের সৃষ্টি গোস্বামী। মাত্র তিন ঘন্টার জন্য গুরু দায়িত্বে হরিদ্বারের বাসিন্দা সৃষ্টি। পদে বসেই রাজধানী গেইরসন থেকে কেন্দ্রীয় সরকারি বিভিন্ন প্রকল্প পর্যালোচনা করছেন তিনি- যেগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রকল্প’, ‘পর্যটন বিভাগের হোমস্টে প্রকল্প’।

২৪ জানুয়ারি ‘জাতীয় বালিকা দিবস’ পালনের দিন সৃষ্টিকে মুখ্যমন্ত্রী বানানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিল রাজ্য সরকার। তৃতীয় বর্ষের বিএসসি-র ছাত্রী সৃষ্টি বলেছেন, “এটা সত্যি যে আমি এখনও বিশ্বাস করতে পারছিনা। আমি এতটাই অভিভূত। তবে একইসঙ্গে আমি কথা দিচ্ছি, আমার যথাসাধ্য চেষ্টা করব, যে প্রশাসনের কাজে যুব সমাজ দক্ষ হতে পারেন।”

উওরাখণ্ডের শিশু অধিকার সংরক্ষণ কমিশেনর প্রধান উপদেষ্টা উষা নেগি জানিয়েছেন, গায়াসাইনে রাজ্য বিধানসভা ভবনে মুখমন্ত্রীর জন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। সৃষ্টি প্রায় দু’বছর ধরে বর্তমান সরকারের সঙ্গে কাজ করছে। তাই সকলেই তাঁর দক্ষতা সম্পর্কে অবগত। ভেবে চিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার।

উল্লখ্যে, ২০১৮ সাল থেকে বঙ্গ তনয়া সৃষ্টি উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। বাবা প্রবীন গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়ারি কর্মী। এর আগেও সৃষ্টি শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেছেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Srishti goswami is uttarakhand cm for one day for national girl child day

Next Story
বাইক স্টান্ট-সাহসীকতার পুরস্কার বাদ-কমছে দর্শক, দিল্লির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে একাধিক বদল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com