scorecardresearch

বড় খবর

‘স্ট্যান স্বামীকে খুন করেছে রাষ্ট্র’, ফাদারের স্বজন-বন্ধুদের অভিযোগ

Stan Swami Death: এই মামলায় প্রায় এক ডজন কবি, শিক্ষাবিদ, সাংবাদিক এবং সমাজকর্মীকে ‘শহুরে নকশাল’ তকমা দিয়ে জেলবন্দি করা হয়েছে।

Stan Swamy, Hemant Soren, Jharkhand, Elgar Parishad Case, NIA, Tribal Rights, Bangla news, Bengali news, Bangla news today, bengali news today
আট মাসেরও বেশি সময় ধরে ৮৪ বছরের এই যাজককে জেলবন্দি রাখা হয়েছিল।

Stan Swami Death: সমাজকর্মী স্ট্যান স্বামীর মৃত্যু ‘প্রাতিষ্ঠানিক খুন।‘ মঙ্গলবার রীতিমতো বিবৃতি জারি করে এই অভিযোগ করেছেন আত্মীয়-পরিবার এবং বন্ধুরা। সোমবার জামিনের শুনানি চলাকালীন মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় স্ট্যান স্বামীর। বম্বে হাইকোর্টে সেই খবর আসামাত্রই শোকপ্রকাশ করেন এজলাসের বিচারপতির বেঞ্চ। কিন্তু এই ঘটনায় রীতিমতো আতঙ্কিত ভীমা-কোরেগাঁও মামলায় অন্য অভিযুক্তদের পরিবার। এদিন তাঁরাই এই বিবৃতি প্রকাশ করেন।

সেই বিবৃতিতে উল্লেখ, ‘জেসুইট প্রিস্ট স্বামীর গ্রেফতারি এবং তালজোলা জেলে তাঁকে বন্দি কোরে রাখা মৃত্যুদণ্ডের সমান। আমরা, ভীমা-কোরেগাঁও মামলায় ধৃতদের পরিবার স্ট্যান স্বামীর মৃত্যুতে শোকাহত এবং বিমর্ষ। এটা স্বাভাবিক মৃত্যু নয়। ঠাণ্ডা মাথায় প্রাতিষ্ঠানিক খুন। অমানবিক রাষ্ট্রই খুন করেছে তাঁকে। আদিবাসী আন্দোলনের অন্যতম এই মুখ, আমৃত্যু জঙ্গল, জাতি এবং তাঁদের অধিকার রক্ষায় নিবেদিত প্রাণ স্ট্যান স্বামীর এই মৃত্যু প্রত্যাশিত নয়। প্রতিহিংসাপরায়ণ রাষ্ট্র তাঁকে মিথ্যা মামলায় জেলবন্দি করেছিল।‘

ইতিমধ্যে এই মামলায় প্রায় এক ডজন কবি, শিক্ষাবিদ, সাংবাদিক এবং সমাজকর্মীকে ‘শহুরে নকশাল’ তকমা দিয়ে জেলবন্দি করা হয়েছে। এমনটাই অভিযোগ সেই পরিবারগুলোর। এঁদের মধ্যে অশীতিপর তেলেগু কবি ভারভারা রাও অসুস্থতার কারণে ৬ মাসের শর্তাধীন জামিনে মুক্ত। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হানি বাবু চোখে সংক্রমণ নিয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

এঁদের ছাড়া শিক্ষাবিদ আনন্দ তেলতুম্বদে, আইনজীবী সুরেন্দ্র গ্যাডলিং, সুধা ভরদ্বাজ, প্রাক্তন অধ্যাপক সোমা সেন, সাংস্কৃতিক মঞ্চ কবির কলা কেন্দ্রের সদস্য সগর গোরখে, রমেশ গাইচোর, জ্যোতি জগতাপ, অরুণ ফেরেরা, ভার্নন গঞ্জালভেজ, রোনা উইলসন এবং গৌতম নওলখা গত প্রায় একবছর ধরে জেলবন্দি। এদিকে, স্ট্যান স্বামীর মৃত্যুতে শোকপ্রকাশ কোরে ট্যুইট করেছে রাষ্ট্রসংঘের সাংস্কৃতিক মঞ্চ। বিদেশ থেকেও স্বামী ঘনিষ্ঠ একাধিক সংগঠন এবং মানবাধিকার কর্মীরা শোকপ্রকাশ কোরে ট্যুইট করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Stan swamis death institutional murder says other accused family national