scorecardresearch

বড় খবর

UPSC এড়িয়ে ডিজি নিয়োগের আবেদন, রাজ্যকে তুলোধনা সুপ্রিম কোর্টের

আগামিদিনেও এই ধরনের আবেদনকে মান্যতা দেওয়ার প্রশ্ন নেই বলে মন্তব্য করেছেন শীর্ষ আদালতের বিচারপতি।

State can not recruit dgp without UPSC, says Supreme Court

রাজ্যের হাতেই দেওয়া হোক ডিজি নিয়োগের ক্ষমতা, সুপ্রিম কোর্টে এই আবেদন জানাতেই পত্রপাঠ তা খারিজ হয়ে গেল। শুক্রবার শীর্ষ আদালতের ভর্ৎসনার মুখেও পড়তে হয়েছে রাজ্য সরকারকে। UPSC-কে এড়িয়ে কোনওভাবেই নতুন ডিজি নিয়োগ করতে পারবে না রাজ্য সরকার। শুক্রবার রাজ্যের আইনজীবীকে স্পষ্ট জানিয়ে দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি নাগেশ্বর রাও।

কেন্দ্রের বিরুদ্ধে একাধিক ক্ষেত্রে রাজ্যকে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ পশ্চিমবঙ্গ সরকারের। রাজ্য পুলিশের ডিজি নিয়োগের ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকার গড়িমশি করে বলে অভিযোগ রাজ্যের। সেই কারণেই ডিজি নিয়োগের ভার যাতে রাজ্যের হাতে দেওয়া হয় সেব্যাপারে সুপ্রিম কোর্টে আবেদন জানায় পশ্চিমবঙ্গ সরকার। জরুরি ভিত্তিতে এই আবেদনের শুনানির জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানান রাজ্যের আইনজীবী। ডিজি নিয়োগের ক্ষেত্রে যাতে UPSC-র হাতে আর কোনও ক্ষমতা না থাকে সেব্যাপারে আবেদন জানায় রাজ্য। তবে রাজ্যের আবেদন সরাসরি নাকচ করেছে দেশের সর্বোচ্চ আদালত।

এদিন রাজ্যের আবেদনের শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি নাগেশ্বর রাও তীব্র ভর্ৎসনা করেন রাজ্যের আইনজীবী সিদ্ধার্থ লুথরাকে। রাজ্য কোনওভাবেই UPSC-কে এড়িয়ে ডিজি নিয়োগ করতে পারে না বলে সাফ জানান বিচারপতি। এমনকী এব্যাপারে আগামিদিনেও আবেদন নিরর্থক বলে জানান বিচারপতি। উল্লেখ্য, গত ৩১ অগাস্ট অবসর নিয়েছেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। তাঁর অবসরের পর কার্যনির্বাহী ডিজি হিসেবে মনোজ মালব্যকে নিয়োগ করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন- তৃণমূল প্রধানে অনাস্থা, সরাতে তোড়জোড় দলেরই সদস্যদের

কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে সরব মুখ্যমন্ত্রী। এখনও একাধিক প্রকল্পের টাকা কেন্দ্র আটকে রেখেছে বলে বারবার অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ডিজি-র মতো পুলিশের এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ নিয়েও কেন্দ্রীয় সরকার গড়িমশি করে বলে অভিযোগ রাজ্যের। সেই কারণেই ডিজি নিয়োগের ভার যাতে রাজ্য সরকারের হাতে থাকে সেব্যাপারে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়। তবে রাজ্যের আবেদনে কান পাতেনি শীর্ষ আদালত। পত্রপাঠ সেই আবেদন খারিজ করেই ক্ষান্ত হননি বিচারপতি, রাজ্য সরকারকে ভর্ৎসনাও করেছেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: State can not recruit dgp without upsc says supreme court