বড় খবর

“সঠিক সময়ে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা”, লোকসভায় জানালেন অমিত শাহ

শনিবার লোকসভায় পাশ হল জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল।

সঠিক সময়ে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরানো হবে। সরকার সেই ব্যাপারে সদা সচেষ্ট। শনিবার লোকসভায় জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করার সময় একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একইসঙ্গে তিনি স্পষ্ট করেন, এই বিলের সঙ্গে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদার কোনও সম্পর্ক নেই। লোকসভায় এদিন বিলটি পাশ হয়ে যায়।

এদিন সংসদের নিম্নকক্ষে শাহ বলেন, “অনেক সাংসদ বলেছেন, এই বিলটি পেশ করার মানে হল জম্মু-কাশ্মীরকে আর রাজ্যের মর্যাদা দেওয়া হবে না। আমি বিলটি পেশ করেছি, এবং আমি স্পষ্ট করে জানাচ্ছি এর উদ্দেশ্য কী। এখানে কোথাও লেখা নেই, জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরানো হবে না। কোথা থেকে এ ব্যাপারে নিশ্চিত হচ্ছেন আপনারা? আমি আবারও বলছি, এই বিলের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। রাজ্যের মর্যাদা সঠিক সময়ে ফেরানো হবে।”

এদিন কংগ্রেসকে খোঁচা দিয়ে তিনি বলেন, “বর্তমান সরকারকে একাধিক বার প্রশ্ন করা হয়েছে, অনুচ্ছেদ ৩৭০ বিলোপের সময় যে প্রতিশ্রুতি গুলি দেওয়া হয়েছিল তার কী হল? পূর্বতন সরকার কি গত ৭০ বছরে কী করেছে তার খতিয়ান দিয়েছে? ৩৭০ বিলোপের পর ১৭ মাস হয়ে গিয়েছে। আর তাতেই সরকার কী করেছে এতদিনে সেটা জানতে চাইছেন? আপনারা ঠিকঠাক কাজ করলে এটা জানতে চাইতেন না।”

কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রীর জবাব, “আমার কোনও আপত্তি নেই। আমি সবকিছুর খতিয়ান দেব। কিন্তু বহু প্রজন্ম ধরে যাঁরা সরকারে ছিলেন তাঁরা নিজেদের জিজ্ঞেস করুন, খতিয়ান চাওয়ার যোগ্য কি না!” কাশ্মীর ও লাদাখ নিয়ে বিরোধীদের রাজনীতিকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, “রাজনৈতিক ভাবে লড়তে চাইলে ময়দানে আসুন, হোক লড়াই। কেউ ভয় পায় না। কাশ্মীর-লাদাখ স্পর্শকাতর অংশ দেশের। আঘাতও পেয়েছে, চিন্তাও রয়েছে। এই কক্ষের কর্তব্য হল সেই আঘাত সারিয়ে তোলা, না কি ক্ষতে খোঁচা দেওয়া।”

Web Title: Statehood will be given to jk at an appropriate time says amit shah in lok sabha

Next Story
হাইকোর্টে মেয়াদ বাড়ল বিতর্কিত রায় দেওয়া সেই বিচারপতি পুষ্পা গানেদিওয়ালার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com