বড় খবর

করোনা ঝড় থেকে বাঁচতে CoWIN-এ নথিভুক্ত ১.৩৩ কোটি নাম, টিকা সঙ্কটের সতর্কবার্তা

করোনা আক্রান্ত হয়ে মৃত্যুই শেষ নয়, বরং প্রাণ থাকতেও শেষ অক্সিজেনটুকু না পাওয়ার জেরে চোখের সামনে পরিজন হারাচ্ছে দেশ।

Corona Vaccine, Side Effects, Allergy
টিকা নেওয়ার আধ ঘণ্টার মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে।

এই ঝড় যেন থামার নয়। অন্তত সাম্প্রতিক সময়ে তো নয়ই। বরং প্রাবল্য এতটাই যে এবার প্রাণহানির ভয় গ্রাস করেছে সকলকে। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুই শেষ নয়, বরং প্রাণ থাকতেও শেষ অক্সিজেনটুকু না পাওয়ার জেরে চোখের সামনে পরিজন হারাচ্ছে দেশ। এই প্রেক্ষাপটে পয়লা মে থেকে শুরু হওয়া ১৮-৪৪ বয়সীদের ভ্যাকসিনের জন্য প্রথম দিনের নাম নথিভুক্তিকরণে বিপুল সাড়া।

বুধবারই কো-উইন (Co-WIN) অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রায় ১ কোটি ৩৩ লক্ষ মানুষ টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করেছে। এদিকে, দেশে দৈনিক টিকাকরণ করা হচ্ছে প্রায় ২৫ থেকে ৩০ লক্ষের। তা নিয়েই নানা রাজ্যে টিকা ঘাটতির কথা জানা গিয়েছে। এর পর আরও ১ কোটি ৩৩ লক্ষের ভ্যাকসিন নিয়ে ইতিমধ্যেই সতর্কতা দিয়েছে রাজ্যগুলি।

১৮-৪৪ বছর বয়সীদের মধ্যে ইতিমধ্যেই বেড়েছে ভ্যাকসিন চাহিদা। টিকা নিয়ে কর্মক্ষেত্রে ফিরতে চাইছে সকলেই। নাম প্রকাশে অনিচ্ছুক AIIMS-এর এক চিকিৎসকের কথায়, “এই মুহুর্তে সকলের মধ্যে মৃত্যু ভয় কাজ করছে। দৈনিক মৃত্যু যেভাবে বৃদ্ধি পেয়েছে সেই আবহে সকলেই চাইছে টিকা নিতে।”

আরও পড়ুন, ‘ভ্যাকসিনই নেই রাজ্যে, টিকাকরণ শুরু হবে কি করে?’ মোদীকে প্রশ্ন মন্ত্রীর

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ভ্যাকসিন ঘাটতি দেখা দিয়েছে একাধিক রাজ্যে। কোভিড-১৯ ভাইরাসকে আটকাতে ভ্যাকসিনেশনেই গুরুত্ব দিচ্ছে দেশ। ১ মে থেকে ১৮ বছরের উর্ধে সকলেই টিকা পাবেন, এমনটাই জানান হয়। কিন্তু টিকা নেই একাধিক রাজ্যে!

১ মার্চ যখন ৬০ বছরের জন্য কো উইন প্ল্যাটফর্ম খোলা হয়েছিল তখন প্রথম দিনেই ২৫ লক্ষ নাম নথিভুক্ত হয়েছিল। এখনও পর্যন্ত ১৪ কোটি ৮০ লক্ষ নাম নথিভুক্ত হয়েছে অ্যাপটিতে। যদিও এবার তৃতীয় পর্যায়ের টিকা নিয়ে ভ্যাকসিন সংকট নিয়ে অভিযোগ করছে একাধিক রাজ্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: States flag stock shortage as 1 33 crore sign in at cowin app

Next Story
অক্সিজেন সঙ্কট মেটাতে উদ্যোগী মোদী, PM-Cares থেকে কনসেনট্রেটর বাবদ অর্থ বরাদ্দPM Cares Fund Allocation, Oxygen, Concentrator, Prime Minister, Goa, Maharshtra
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com