বড় খবর

রাজ্যেগুলোর কাছে পর্যাপ্ত টিকা, মজুত এক কোটির বেশি ভ্যাকসিন: স্বাস্থ্য মন্ত্রক

সবচেয়ে বেশি টিকা মজুত ইউপিতে (১০.১০ লাখ), মহারাষ্ট্র (৯.২৩ লাখ), বিহার (৭.৫০ লাখ), গুজরাত (৬.০৯ লাখ) এবং ঝাড়খণ্ড (৫.৯৫ লাখ)।

Covid-19 Vaccination in India, health Ministry, Vaccine, Corona India

মঙ্গলবার মহারাষ্ট্রের এক মন্ত্রী কেন্দ্রকে প্রশ্ন করেছিলেন, আমাদের কাছে টিকা মজুত নেই। পয়লা মে থেকে টিকা দেব কী করে? একই প্রশ্ন নানাভাবে একাধিক রাজ্য থেকে শুনতে হচ্ছে মোদী সরকারকে। পাশাপাশি ভ্যাকসিন ‘অপর্যাপ্ত’ থাকায় অনেক রাজ্য পিছিয়ে দিচ্ছে টিকার দ্বিতীয় ডোজের সূচি। মঙ্গলবারই সেই সব প্রশ্নের জবাব দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

রীতিমতো তথ্য তুলে দিয়ে মন্ত্রক বলেছে, প্রতি রাজ্য ধরলে এখনও প্রায় এক কোটির বেশি টিকা মজুত রয়েছে। আগামি তিন দিনে রাজ্যপিছু আরও ৮৬ লক্ষ টিকা পাঠানো হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রকাশিত তথ্যে উল্লেখ, রাজ্যগুলোয় মোট ১,০০,৪৭,১৫৭ ডোজ মজুত। সবচেয়ে বেশি টিকা মজুত ইউপিতে (১০.১০ লাখ), মহারাষ্ট্র (৯.২৩ লাখ), বিহার (৭.৫০ লাখ), গুজরাত (৬.০৯ লাখ) এবং ঝাড়খণ্ড (৫.৯৫ লাখ)।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, করোনা যোদ্ধা, স্বাস্থ্যকর্মী এবং ৪৫ বছরের ঊর্ধ্বে যারা, তাঁদের এই টিকা দেওয়ার কথা। এদিকে, বুধবার বিকেল ৪টের পর ঠেকে টিকা নিতে নাম রেজিস্ট্রেশন করতে পারবেন ১৮-৪৪ বয়সীরা। কোউইন আর আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে করা যাবে নাম নথিভুক্তিকরণ। http://www.cowin.gov.in  এই লিঙ্কে ক্লিক করে রেজিস্টার বা সাইন ইন করতে হবে। সেখান থেকেই টিকাকরণে ট্যাবে ঢুকে দিতে হবে পরিচয়।

২৮ এপ্রিল থেকে কী টিকাকরণে অ্যাপয়েনমেন্ট নেওয়া সম্ভব?

না, একমাত্র নাম নথিভুক্ত করতে আপনি এই http://www.cowin.gov.in লিঙ্ক ব্যবহার করতে পারবেন। অ্যাপয়েনমেন্ট সূচি নিশ্চিত করার কাজ শুরু হবে পয়লা মে থেকে।

অ্যাপয়েনমেন্ট ছাড়া কী আপনি ভ্যাকসিন নিতে পারবেন?

কেন্দ্রীয় সরকার আবেদন করেছে ১৮-৪৪ বছর বয়সীরা অবশ্যই টিকাকরণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করাক। প্রাইভেট হাসপাতাল এখনই অনস্পট বা ওয়াক-ইন নাম নথিভুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

Will I get an appointment after May 1?

পয়লা মে থেকে টিকাকরণে অ্যাপয়েন্ট পাবেন?

সেদিন থেকেই সরকার এবং বেসরকারি হাসপাতাল মোট টিকার ৫০% খোলা বাজার থেকে কিনতে পারবে। এই পদ্ধতি শুধুমাত্র ১৮-৪৪ বছর বয়সীদের জন্য। এরপর যেভাবে টিকার জোগান বাড়বে, সেভাবেই নাম নথিভুক্ত নাগরিকদের ডাকা হবে টিকাদান কেন্দ্রে।

যেহেতু এখন টিকার জোগান নিয়ন্ত্রিত, তাই অনেক রাজ্য ১৮-৪৪ বছর বয়সীদের বিশেষ প্রাধান্য দিয়ে রেখেছে। সেই তালিকায় কোন কোন রাজ্য আছে খুব শীঘ্র সেই তথ্য কোউইন অ্যাপে তোলা হবে।

রেজিস্ট্রেশনের সময় কী কোনও টাকা দিতে হয়?

টিকাকরণের নাম নথিভুক্ত করতে কোনও টাকা দেওয়ার দরকার নেই।

এক মোবাইল নম্বর থেকে কতজনের নাম কোউইন অ্যাপে নথিভুক্ত করা যাবে?

এক মোবাইল নম্বর দিয়ে সর্বোচ্চ ৪ জনের নাম নথিভুক্ত করা যাবে

আধার কার্ড দিয়ে নাম নথিভুক্ত সম্ভব?

হ্যাঁ, যেকোনও পরিচয় পত্র (আধার, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, পেনশন পাসবই, এনপিআর স্মার্টকার্ড, এবং ভোটার আইডি কার্ড

টিকাদান কেন্দ্রে কি টিকা গ্রহণ বিনামূল্যে?

সব সরকারি হাসপাতালে ৪৫ ঊর্ধ্বদের টিকাদান বিনামূল্যে। বেসরকারি হাসপাতালে দিতে হচ্ছে ২৫০ টাকা। পয়লা মে অবধি এই নিয়ম লাগু। এরপরে বেসরকারি হাসপাতাল ধার্য করা মূল্যে টিকা গ্রহণ করতে হবে ৪৫ ঊর্ধ্বদের।

১৮-৪৫ বছর বয়সীদের জন্য অধিকাংশ রাজ্য ফ্রি-তে টিকাকরণ ঘোষণা করেছে। কিন্তু বেসরকারি হাসপাতাল মূল্য ধার্য করছে। কত সেই মূল্য সেটা বুকিংয়ের সময় আপনি পেয়ে যাবেন।

আমি কি কোন ভ্যাকসিনের কত দাম দেখতে পারি?

হ্যাঁ, অ্যাপয়েন্টমেন্ট সূচি নির্ধারণ করার সময় আপনি টিকার দাম দেখে নিতে পারবেন। তবে, অবশ্যই পয়লা মে’র পর থেকে।

আমি কি নিজের মতো করে টিকা বেছে নিতে পারি?

হ্যাঁ পারবেন কোন টিকাদান কেন্দ্রে কোন টিকা পাওয়া যাবে সেটা কোউইনেই আপনি দেখে নিতে পারবেন। সেভাবেই আপনার টিকাদান কেন্দ্র বাছতে পারবেন। কিন্তু সরকারি হাসপাতালে এই সুবিধা নেই।

যদি আপনি করোনা সংক্রমিত হন, তবে কবে টিকা পাবেন?

এই ক্ষেত্রে কেন্দ্রের তিনটি বিভাগ রয়েছে। যারা সংক্রমিত তাঁরা সুস্থ হওয়ার ৪-৮ সপ্তাহ বাদে টিকা পাবেন। এই তিনটি বিভাগ—একজনের কোভিড উপসর্গ ছিল, করোনা থেকে মুক্ত হয়ে প্লাজমা বা অ্যান্টিবডি দান করেছেন, যারা অসুস্থ হয়ে চিকিৎসাধীন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: States have moreover 1 crore of vaccines in stocks till date claims health ministry national

Next Story
এইমস বা দিল্লির হাসপাতালে কাপ্পানকে স্থানান্তর করতে হবে, যোগী প্রশাসনকে সুপ্রিম নির্দেশSiddique Kappan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com