scorecardresearch

বড় খবর

ইন্ডিয়া গেটে বসবে নেতাজির পূর্ণাবয়ব গ্রানাইট মূর্তি, ঘোষণা প্রধানমন্ত্রীর

স্বাধীনতা আন্দোলনে নেতাজির অবদানকে স্মরণীয় করে রাখতে এই উদ্যোগ কেন্দ্রের।

Netaji Statue
নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীর প্রাক্কালে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীর প্রাক্কালে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ঐতিহ্যবাহী ইন্ডিয়া গেটে বসবে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। স্বাধীনতা আন্দোলনে নেতাজির অবদানকে স্মরণীয় করে রাখতে এই উদ্যোগ কেন্দ্রের। যতদিন না মূর্তি বসছে ততদিন নেতাজির হলোগ্রাম ইন্ডিয়া গেটে প্রজেক্ট করা হবে।

শুক্রবার মোদী টুইট করে জানান, “আগামী ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তীতে তাঁর ১২৫তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে হলোগ্রাম মূর্তি উন্মোচন করব। গোটা দেশ যখন নেতাজি সুভাষচন্দ্র বোসের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করবে, আমি গর্বের সঙ্গে জানাচ্ছি গ্রানাইট পাথরের তৈরি নেতাজি মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হবে। এটা নেতাজির প্রতি দেশের ঋণী থাকার প্রতীক হয়ে থাকবে।”

জানা গিয়েছে, ইন্ডিয়া গেটের গ্র্যান্ড ক্যানোপির নীচে এই গ্রানাইটের নেতাজি মূর্তি বসানো হবে। যেখানে এখন দেশের শহিদ জওয়ানদের শ্রদ্ধায় অমর জওয়ান জ্যোতি প্রজ্জ্বলিত। এই অগ্নিশিখা গত ৫০ বছরে নেভেনি। সেটা আজ, শুক্রবার নিভিয়ে দেওয়া হবে। তারপর জাতীয় যুদ্ধস্মারকের অগ্নিশিখার সঙ্গে এই শিখা মিশে যাবে।

আরও পড়ুন নিভছে ‘অমর জওয়ান জ্যোতি’ শিখা, মোদী সরকারকে তুলোধনা বিরোধীদের

ইন্ডিয়া গেটে গ্র্যান্ড ক্যানোপি এবং বাকি সৌধটি ১৯৩০ সালে স্যর এডউইন লুটিয়েন্স তৈরি করেছিলেন। আগে সেখানে সাবেক ব্রিটিশ সাম্রাজ্যের সম্রাট পঞ্চম জর্জের মূর্তি ছিল। তার পর সেই মূর্তি মধ্য দিল্লির করোনেশন পার্কে ছয়ের দশকের মাঝামাঝি সময়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Statue of subhash chandra bose to be installed at india gate says pm modi