scorecardresearch

বড় খবর

করোনা চিকিৎসার চাঁদা তুলতে ‘বিক্রি’ স্ট্যাচু অফ ইউনিটি!

অবিশ্বাস্য ঢঙেই ভারতের ‘স্ট্যাচু অফ ইউনিটি’, যা কিনা পৃথিবীর সর্বোচ্চ মূর্তি বলে স্বীকৃত, ‘বিক্রির’ জন্য তালিকাভুক্ত হলো বেচাকেনার সাইট OLX-এ।

করোনা চিকিৎসার চাঁদা তুলতে ‘বিক্রি’ স্ট্যাচু অফ ইউনিটি!
স্ট্যাচু অফ ইউনিটি, ফাইল ছবি

নটবরলালের নাম জানেন? উঁহু, অমিতাভ বচ্চনের ‘মিঃ নটবরলাল’ নয়, ইনি যাকে বলে ‘রিয়েল লাইফ’ নটবরলাল, যাকে ভারতের অন্যতম চোর, ধাপ্পাবাজ, জালিয়াত, ফেরেব্বাজ, স্বচ্ছন্দে বলতে পারেন। এই মহাপুরুষের মৃত্যু হয় ২০০৯ সালে, কিন্তু বেঁচে থাকলে নির্ঘাত আনন্দে হাততালি দিয়ে উঠতেন তিনি।

কেন? কারণ, নটবরলাল একাধিকবার ‘বেচে দিয়েছিল’ তাজমহল, লাল কেল্লা, রাষ্ট্রপতি ভবন, এমনকি সমস্ত সদস্য সমেত সংসদ ভবনও! বিশ্বাস হচ্ছে না? নেট ঘেঁটে দেখে নিন।

এবার ঠিক সেই অবিশ্বাস্য ঢঙেই ভারতের ‘স্ট্যাচু অফ ইউনিটি’, যা কিনা পৃথিবীর সর্বোচ্চ মূর্তি বলে স্বীকৃত, ‘বিক্রির’ জন্য তালিকাভুক্ত হলো বেচাকেনার সাইট OLX-এ। অবশ্য এই পোস্ট বেশিক্ষণ টেকে নি সাইটে। চটজলদি এটিকে নামিয়ে নেয় সংস্থাই।

গুজরাটের কেভড়িয়া কলোনিতে অবস্থিত সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তিটির OLX-এ ‘দাম’ হাঁকা হয় ৩০ হাজার কোটি টাকা! বলা হয়, ওই অর্থ দান করা হবে করোনাভাইরাস রোগীদের চিকিৎসা এবং চিকিৎসা সরঞ্জামের খাতে। বর্ণনায় লেখা ছিল, “ইমারজেন্সি! স্ট্যাচু অফ ইউনিটি বিক্রি করা হচ্ছে কারণ হাসপাতাল এবং চিকিৎসা সরঞ্জামের জন্য জরুরি ভিত্তিতে অর্থের প্রয়োজন।”

স্থানীয় সংবাদমাধ্যমে এ নিয়ে লেখালেখি শুরু হলে স্ট্যাচু অফ ইউনিটি কর্তৃপক্ষ স্বতঃপ্রবৃত্ত হয়ে ‘অজ্ঞাতপরিচয় ব্যক্তির’ বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পুলিশের দ্বারস্থ হন।

স্ট্যাচু অফ ইউনিটির সহকারী কমিশনার নীলেশ দুবের সই করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, “কোনও অজ্ঞাতপরিচয় ব্যক্তি সরকারের মানহানি করার উদ্দেশ্যে OLX-এ স্ট্যাচু অফ ইউনিটি বিক্রি করার উদ্যোগ নেয়, যদিও এমন কাজ করার কোনও অধিকারই তার ছিল না।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “এটা অত্যন্ত নিন্দনীয় যে OLX এই বিজ্ঞাপনটি যাচাই না করেই নিজেদের সাইটে পোস্ট করার অনুমতি দিয়ে দেয়।”

এক পুলিশ আধিকারিক জানান, “আমরা কর্তৃপক্ষের অভিযোগ পেয়েছি। এফআইআর দায়ের করার প্রক্রিয়া শুরু হয়েছে।”

এই মূর্তির উদ্বোধন হয় ২০১৮ সালের ৩১ অক্টোবর, এবং প্রথম দিন থেকেই জনপ্রিয় পর্যটন কেন্দ্র বলে পরিচিত হয়ে ওঠে। তবে গত ১৭ মার্চ থেকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের জেরে গুজরাট সরকারের নির্দেশে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে এই মূর্তি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Statue of unity for sale on olx for covid 19 donations police probe