Sardar Patel Statue inauguration LIVE Updates: সর্দার প্যাটেল ভারতের একতার প্রতীক, বললেন মোদী

Sardar Vallabhbhai Patel Statue Inauguration in Gujarat LIVE Updates: এই মূর্তি ঘণ্টায় ২২০ কিমি বেগে হাওয়া প্রতিরোধ করতে পারে, এবং রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ভূমিকম্পেও এটি টলবে না।

By: Ahmedabad  Updated: October 31, 2018, 07:15:11 PM

Sardar Patel Statue Inauguration LIVE Updates: আট বছর আগে শুরু হওয়া এই প্রকল্প আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্প অর্থাৎ স্ট্যাচু অফ ইউনিটি, ভারতের প্রখ্যাত স্বাধীনতা সংগ্রামী তথা স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি, যার উচ্চতা ১৮২ মিটার হওয়ার সুবাদে এটি পৃথিবীর উচ্চতম মূর্তি। বলা হচ্ছে, গুজরাতের নর্মদা জেলার সাধু দ্বীপে অবস্থিত এই মূর্তি জগদ্বিখ্যাত স্ট্যাচু অফ লিবার্টির প্রায় দুগুণ উঁচু।

মোদী গতকাল রাতেই গুজরাট পৌঁছেছেন, এবং তাঁর দপ্তর থেকে জানানো হয়েছে, তিনি সর্দার প্যাটেলের জন্মবার্ষিকী পালন করতে একটি কলসের মধ্যে নর্মদার জল এবং মাটি ঢালবেন। আরও জানানো হয়েছে, তিনি একটি লিভারের সাহায্যে মূর্তির একপ্রকার ‘অভিষেক’ সম্পন্ন করবেন। আজকের অনুষ্ঠান দিল্লির বাৎসরিক প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুকরণে প্ল্যান করা হয়েছে, ভারতীয় বিমাবাহিনীর প্লেনের ফ্লাই পাস্ট সমেত।

Sardar Patel Statue of Unity in Gujarat Inauguration Today LIVE Updates

প্রধানমন্ত্রী মূর্তির পাদদেশে বিশেষ প্রার্থনা সেরে ঘুরে দেখবেন মিউজিয়ম এবং প্রদর্শনী, তারপর দর্শকদের গ্যালারি। ১৫৩ মিটারের উচ্চতায় স্থাপিত গ্যালারিটি একবারে ২০০ জন মানুষকে জায়গা দিতে সক্ষম, এবং সর্দার প্যাটেল ড্যাম এবং বিন্ধ্য পর্বতের অতি মনোরম দৃশ্য দেখা যায় সেখান থেকে।

12.00 noon: তাঁর ভাষণে প্রধানমন্ত্রী এলাকার আদিবাসী, কৃষক, ও অন্যান্য স্থানীয় মানুষদের কথা উল্লেখ করেন। তিনি বলেন, “এই অঞ্চলের আদিবাসী সম্প্রদায়, কৃষক, এবং গ্রামবাসীদের অবদান ভুললে চলবে না। এই মূর্তি তৈরির কাজে আপনাদের অবদান ইতিহাস মনে রাখবে। এই প্রকল্পের ফলে অঞ্চলে সমৃদ্ধি আসবে। কর্মসংস্থান হবে, রোজগার বাড়বে, এবং রাজ্যের পর্যটনের প্রচার হবে।”


11.50 am: এই প্রকল্পের যাঁরা বিরোধিতা করেছেন, তাঁদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর বক্তব্য, “অবাক লাগে ভাবতে, যে এই মূর্তিকে রাজনৈতিক রং দেওয়া হচ্ছে। একজন রাষ্ট্রনায়কের প্রতি রাষ্ট্রের শ্রদ্ধার প্রতীক এই মূর্তি। প্যাটেলের মত আইকনের প্রশংসা করেও আমরা সমালোচিত হয়েছি, যেন কতবড় অপরাধ করে ফেলেছি।”

Statue of Unity, স্ট্যাচু অফ ইউনিটি Statue of Unity inauguration today live: মূর্তি তৈরির শেষ মুহুর্তের চিত্র। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

11.40 am: “এই মূর্তি সেইসব মানুষদের জন্যে, যাঁরা ভারতের অস্তিত্ব এবং একতা নিয়ে প্রশ্ন তোলেন। মূর্তির উচ্চতা আমাদের মনে করিয়ে দেয়, যে ভবিষ্যতে আমাদের দেশ কতটা উঁচুতে উঠে যাবে। এই মূর্তি আমাদের ইঞ্জিনিয়ারিং এবং সুলভ প্রযুক্তিরও প্রতীক। কারিগরেরা দিনরাত পরিশ্রম করেছেন এই প্রকল্পের বাস্তবায়নে। লক্ষ লক্ষ ভারতবাসীর মতই আমিও চেয়েছিলাম, সর্দার প্যাটেল, যিনি দেশের জন্য এত করেছেন, তাঁর যোগ্য সম্মান লাভ করুন,” বললেন মোদী।

11.30 am: ভারতের একতার প্রতি প্যাটেলের অবদান স্বীকার করে মোদী বলেন, “সর্দার প্যাটেল না থাকলে আজ আমরা এত সহজে কচ থেকে কোহিমা, বা কার্গিল থেকে কন্যাকুমারী যেতে পারতাম না। তাঁর হস্তক্ষেপ ছাড়া আজ আমাদের গির অরণ্য, সোমনাথের মন্দির, বা হায়দরাবাদের চারমিনার দেখতে গেলে ভিসা লাগত। তাঁকে ছাড়া আমরা দেশের প্রশাসনিক পরিকাঠামো তৈরি করতে পারতাম না। এমনকী দেশের মহিলাদের রাজনীতিতে আনার ব্যাপারেও তাঁর অবদান অনস্বীকার্য।”

11.20 am: বল্লভভাই প্যাটেলের অবদানের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বললেন, “অনেকেই ভেবেছিলেন, ভারতের মতো এত বৈচিত্র্যে ভরা দেশ কখনওই এক হয়ে চলতে পারবে না। তাঁরা আমাদের বৈচিত্র্যকে আমাদের দুর্বলতা মনে করেছিলেন। কিন্তু সর্দার প্যাটেলের নেতৃত্বে সেই বৈচিত্র্য হয়ে ওঠে আমাদের সবচেয়ে বড় শক্তি। তাঁর দেখানো পথে চলে ভারত আজ বিশ্বের সেরা অর্থনৈতিক এবং রাজনৈতিক ক্ষমতাসম্পন্ন দেশগুলির একটি।”

11.15 am: তাঁর ভাষণে প্রধানমন্ত্রী দেশের সেইসব কৃষকদের কথাও উল্লেখ করলেন, যাঁরা এই মূর্তি তৈরি করতে মাটি দান করেছেন। তিনি বলেন, আজকের এই অনুষ্ঠান সারা দেশের কাছে অনুপ্রেরণা হিসেবে গণ্য হবে।


11.05 am: মোদী আরও বলেন, “আজকের দিনটি প্রত্যেক ভারতবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে। আজকের এই অনুষ্ঠানের স্মৃতি ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থেকে যাবে, মুছে ফেলা যাবে না। সর্দার প্যাটেলের জন্যই আজ ভারতবর্ষ এই জায়গায় পৌঁছোতে পেরেছে। যখন এই প্রকল্পের পরিকল্পনা করি, কোনওদিন ভাবি নি আমি প্রধানমন্ত্রী হিসেবে এর উদ্বোধন করব। এই মূর্তি এবং এই অনুষ্ঠান, ভারতের একতার প্রতীক।”

10.55 am: উপস্থিত সকলের উদ্দেশে মোদীর বক্তব্য, “আজ সারা দেশ রাষ্ট্রীয় একতা দিবস পালন করছে, সর্দার প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে। আমাদের যুবসমাজ রান ফর ইউনিটিতে অংশগ্রহণ করেছে। আমি তাদের সকলকে অভিনন্দন জানাচ্ছি। এই দেশপ্রেমের ভিতের ওপরেই দাঁড়িয়ে আছে আমাদের সংস্কৃতি।”

10.50 am: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হলো বিশ্বের সর্বোচ্চ মূর্তির। পরিকল্পনা অনুযায়ী, মোদী একটি কলসের মধ্যে নর্মদা নদীর জল ও মাটি ঢেলে, তারপর একটি লিভারের সাহায্যে অভিষেক করে, মূর্তির উদ্বোধন করলেন।


10.45 am: ঘটনাস্থলে পৌঁছলেন প্রধানমন্ত্রী। তাঁর হাতে তুলে দেওয়া হলো স্মারকলিপি। সর্দার প্যাটেলের মূর্তির মতই, এই স্মারকলিপির গায়ে বয়সের কোনো চিহ্ন দেখা যাবে না আগামী একশো বছর।


10.40 am: সর্দার সরোবর নর্মদা নিগম লিমিটেডের এক উচ্চপদস্থ কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, যে এই মূর্তি ঘণ্টায় ২২০ কিমি বেগে হাওয়া প্রতিরোধ করতে পারে, এবং রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ভূমিকম্পেও এটি টলবে না।

10.30 am: মূর্তি ঘিরে বিভিন্ন জায়গায় তৈরি করা হয়েছে ‘সেলফি পয়েন্ট’। মূর্তি ছাড়াও আরও পাঁচটি সংশ্লিষ্ট স্থান তৈরি করা হয়েছে এই প্রকল্পের অধীনে।সেগুলি হলো ওয়াক ওয়ে, টিকিট কাউন্টার, ফুড কোর্ট, চার লেনের হাইওয়ে, এবং দর্শনার্থীদের থাকার জন্য থ্রি স্টার যুক্ত শ্রেষ্ঠ ভারত ভবন, যাতে রয়েছে ৫২ টি কামরা।

10.20 am: নর্মদা জেলার বিভিন্ন গ্রাম থেকে ১৬ জন আদিবাসী নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ, আজকের উদ্বোধনী অনুষ্ঠানের সময় প্রতিবাদ করতে যাওয়ার অপরাধে। “আমরা সর্দার প্যাটেলের বিরোধিতা করছি না, কিন্তু রাজ্যের বিজেপি সরকার আদিবাসীদের অধিকার কেড়ে নিচ্ছে,” বলেন আদিবাসী নেতা ছোটু বাসবা। “আমরা এটুকুই জানতে চাই, যে এই মূর্তি তৈরি করে আদিবাসীদের কী উপকার হবে।” নর্মদা জেলার পার্শ্ববর্তী তাপি জেলায় অন্তত ১০ জন আদিবাসী সম্প্রদায়ের মানুষ নিজেদের মাথা মুড়িয়ে মূর্তির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

10.10 am: আগামীকাল, ১ নভেম্বর থেকে জনসাধারণের কাছে খুলে দেওয়া হবে এই মূর্তি। টিকিট কাটা যাবে www.soutickets.in এই ওয়েবসাইট থেকে, বা খোদ সাধু দ্বীপেই, অথবা নিকটবর্তী শ্রেষ্ঠ ভারত ভবন কমপ্লেক্স থেকে। টিকিটের দাম ধার্য হয়েছে ১২০ টাকা (প্রাপ্ত বয়স্কদের জন্য) এবং ৬০ টাকা (অপ্রাপ্ত বয়স্কদের জন্য)। অবজার্ভেশন ডেকের টিকিটের দাম হবে ৩৫০ টাকা। বাসে করে যেতে লাগবে ৩০ টাকা (শিশুদের এক টাকা)। অবজার্ভেশন ডেকের টিকিট কাটলে বাস ভাড়া লাগবে না।

10.00 am: কলকাতাতেও অনুষ্ঠিত হয় রান ফর ইউনিটি। আজ সকালে শ্যামবাজার মোড়ে তারই প্রস্তুতির ছবি।

Statue of Unity inauguration today live: শ্যামবাজার মোড়ে দৌড়ের আগে। ছবি: দেবস্মিতা দাস

9.55 am: এদিকে ওড়িশার এক শিল্পী ইতিমধ্যেই তৈরি করে ফেলেছেন একটি মিনি স্ট্যাচু অফ ইউনিটি।


9.40 am: জনসাধারণ কীভাবে পৌঁছবেন মূর্তি পর্যন্ত? দেওয়া রইল তার হদিশ।

Statue of Unity inauguration today live: স্ট্যাচু অফ ইউনিটি কীভাবে দেখবেন?

9.35 am: এদিকে আজ সকালে ধোঁয়াশাচ্ছন্ন দিল্লিতে ভারতের লৌহ পুরুষ সর্দার প্যাটেলের স্মৃতিতে ‘রান ফর ইউনিটি’ অনুষ্ঠিত হয়। দৌড়ের সময় সর্দার প্যাটেলের বক্তৃতা বাজানো হয় মাইকে।

Statue of Unity inauguration today live: দিল্লিতে রান ফর ইউনিটি। এক্সপ্রেস ছবি: তাশি তোবগিয়াল

9.25 am: এই মূর্তির উচ্চতা ১৮২ মিটার কেন? কারণ গুজরাতের মোট বিধানসভা কেন্দ্রের সংখ্যা ১৮২। স্ট্যাচু অফ ইউনিটির আগে চিনের স্প্রিং টেম্পল বুদ্ধ ছিল পৃথিবীর উচ্চতম মূর্তি।

9.00 am: এই মূর্তি তৈরি হয় সর্দার বল্লভভাই প্যাটেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে। নর্মদা নদীর ওপর মাাথা উঁচু করে দাঁড়িয়ে আছেন তিনি, পরনে ধুতি এবং শাল। মূর্তিটির পরিকল্পনা করেছেন পদ্মভূষণ সন্মান প্রাপ্ত ডিজাইনার রাম ভি সুতার, এবং নির্মাণ করেছে সর্দার সরোবর নর্মদা নিগম।


এই প্রকল্পটির কথা প্রথম ভাবা হয় নরেন্দ্র মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন, এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৩ সালে। প্রায় ৪২ মাস ধরে ২৫০ জন ইঞ্জিনিয়ার এবং ৩,৪০০ শ্রমিক এই মূর্তি তৈরি করেছেন। সারা দেশ থেকে লোহা সংগ্রহ করা হয়েছে মূর্তির জন্য। এছাড়াও ব্যবহৃত হয়েছে ৭৭,০০০ টন কংক্রিট, ৫,৭০০ টন স্টিল, এবং ১,৮৫০ টন ব্রোঞ্জ। মূর্তি নির্মাণ করতে ব্যয় হয়েছে ৩,০০০ কোটি টাকা।

আজকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন কর্ণাটকের রাজ্যপাল ভাজুভাই বালা এবং মধ্যপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল সহ গুজরাতের রাজ্যপাল ও পি কোহলি। এছাড়াও থাকছেন বিজেপির রাষ্ট্রীয় সভাপতি অমিত শাহ, যিনি গুজরাতের রাজ্যসভা সাংসদ, এবং বিভিন্ন মন্ত্রী ও উচ্চপদস্থ আমলা।

* এই লাইভ এখানেই শেষ হল। সব খবরের জন্য নিয়মিত ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা পড়তে ও দেখতে থাকুন।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Statue of unity narendra modi unveil worlds tallest statue sardar patel bjp gujarat live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement