বিচারপতি সিক্রির বেঞ্চে খারিজ তফশিলি জাতি/উপজাতি আইন সংশোধনীর স্থিগিতাদেশ

২০১৮ সালের ২০ মার্চের রায়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, এই আইনে অভিযোগ জমা পড়লেই তৎক্ষণাৎ গ্রেফতার করা যাবে না।

By: PTI New Delhi  Updated: January 24, 2019, 05:23:02 PM

তফশিলি জাতি/উপজাতি (নির্যাতন প্রতিরেধ) আইনে সংশোধনীর উপর স্থিগিতাদেশ চেয়ে দায়ের হওয়া মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এই সংশোধনীর মাধ্যমে সংশ্লিষ্ট আইনটি থেকে আগাম জামিনের সুযোগ বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২০ মার্চ সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, তফশিলি জাতি/উপজাতি (নির্যাতন প্রতিরেধ) আইনে বেশ কিছু ক্ষেত্রকে জামিনযোগ্য করা হয়। ইতিমধ্যে শীর্ষ আদালতের এই রায় পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে আবার, কেন্দ্রের এই সংশোধনীকে চ্যালেঞ্জ করেও মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। এদিন বিচারপতি এ.কে. সিক্রির নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দেয়, এই দুটি আবেদন একসঙ্গে যুক্ত করে শুনানি করা হবে।

আরও পড়ুন- উদ্ধারকাজের মাঝেই মেঘালয়ের খনি গর্ভে তলিয়ে গেল পছিন্ন ভিন্ন দেহ

বিচারপতি সিক্রির বেঞ্চ আরও জানায়, এই সংযুক্ত আবেদনের শুনানির জন্য বিচারপতি ইউ.ইউ. লিলিত-সহ অন্যান্য বিচারতিদের নিয়ে বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতিকে সুপারিশ করা হবে। উল্লেখ্য, সাবেক তফশিল জাতি/উপজাতি আইন এতটাই কড়া ছিল যে তা অপব্যবহার করে প্রায়ই সরকারি আধিকারিকদের বেকায়দায় ফেলা হত। এমন আবেদনের প্রেক্ষিতেই ২০১৮ সালের ২০ মার্চের রায়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, এই আইনে অভিযোগ জমা পড়লেই তৎক্ষণাৎ গ্রেফতার করা যাবে না। যে বেঞ্চ এই রায় দিয়েছিল, সেটির অংশ ছিলেন বিচারপতি ইউ.ইউ. ললিত।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Stay on amendments to sc st act is refused by supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিদায় রাজপুত্র
X