বড় খবর

বসনিয়াতে আটক ধনকুবের লক্ষ্মী মিত্তলের ভাই প্রমোদ মিত্তল

মঙ্গলবার থেকেই বসনিয়া পুলিশের হেফাজতে ছিলেন প্রমোদ মিত্তল, সংস্থার জেনারেল ম্যানেজার পরমেশ ভট্টাচার্য এবং সুপারভাইজরি বোর্ডের সদস্য রাজীব দাশ।

বসনিয়াতে আটক লক্ষ্মী মিত্তলের ভাই প্রমোদ মিত্তল

বসনিয়ায় তাঁর কোক-কয়লা প্ল্যান্টে সংগঠিত অপরাধের সঙ্গে জড়িত থাকা এবং পদের অপব্যবহারের দায়ে একমাসের জন্য আটক করা হল বিশ্বের অন্যতম বিত্তশালী ব্যক্তি তথা ভারতীয় ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তলের ভাই প্রমোদ মিত্তলকে। বৃহস্পতিবার বসনিয়ার এক আদালত প্রমোদ মিত্তল এবং ওই সংস্থারই অপর দুই আধিকারিককে এক মাসের জন্য আটক করার নির্দেশ দেয়। প্রসঙ্গত, ভারতের ধনকুবের ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তলের ছোট ভাই হওয়া ছাড়াও বসনিয়ার অন্যতম বৃহৎ রপ্তানিকারক সংস্থা মেটালার্জিকাল কোক-কয়লা প্রযোজক গ্লোবাল ইস্পাত কোকসানা ইন্ডাস্ট্রিয়া লুকাভ্যাচ (জিআইকেআইএল)-এর সুপারভাইজরি বোর্ডের প্রধান প্রমোদ মিত্তল।

আরও পড়ুন: বিরোধী বুদ্ধিজীবীদের দুষে মোদীকে ফের চিঠি বিশিষ্টদের

জানা যাচ্ছে, মঙ্গলবার থেকেই বসনিয়া পুলিশের হেফাজতে ছিলেন প্রমোদ মিত্তল, সংস্থার জেনারেল ম্যানেজার পরমেশ ভট্টাচার্য এবং সুপারভাইজরি বোর্ডের সদস্য রাজীব দাশ। সরকারের তরফে কৌঁসুলি কামিল সেরহাটলিচ সংবাদসংস্থাকে বলেন যে মিত্তল এবং অন্যান্য দুই কর্মকর্তা প্রশ্নোত্তর পর্বের সময় নীরব থাকার কারণে তাঁদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে আবেদন করা হয়।

স্থানীয় টেলিভিশন সূত্রে বলা হয়, কামিল সেরহাটলিচের এই বক্তব্যর পরই এক মাসের জন্য ওই তিনজনকে আটক রাখার আদেশ দেয় আদালত। বিষয়টি নিয়ে মিত্তলদের পক্ষ থেকে কেউ মুখ খোলেন নি। তবে জিআইকেআইএল-এর মুখপাত্র সংবাদ সংস্থাকে জানান যে তিনি বৃহস্পতিবার সন্ধ্যা অবধি আদালতের তরফে কোনওরকম আদেশ সম্পর্কে অবগত নন।

আরও পড়ুন: নতুন দায়িত্বে অধীর, পিএসি কমিটির চেয়ারম্যান হলেন বহরমপুরের সাংসদ

এদিকে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার বিকেলে মিত্তলের জিআইকেআইএল সংস্থাটি থেকে তারা বেশ কিছু নথি এবং তথ্যাদি, কম্পিউটার এবং ফোন বাজেয়াপ্ত করে। যদিও সংস্থাটির কারখানা থেকে দাবি করা হয় যে তাদের কাজকর্ম যেমন চলছিল তেমন চলছে। উল্লেখ্য, ২০০৬ সাল থেকে দুবাই ভিত্তিক গ্লোবাল স্টিল হোল্ডিংস লিমিটেড (জিএসএইচ) এবং স্থানীয় সরকারী মালিকানাধীন কেএইচকে পরিচালিত প্রমোদ মিত্তলের লুকাভেচ শহরের সংস্থাটিতে বর্তমানে প্রায় ১,০০০ জন কর্মচারী কাজ করেন।

প্রসঙ্গত, গত বছরেও বসনিয়ার পুলিশ পরিবেশ দূষণের দায়ে সংস্থার জেনারেল ম্যানেজারকে আটক করেছিল। আদালতে সরকার পক্ষের কৌঁসুলি জানান যে অভিযোগ আনার সঙ্গে সঙ্গেই ২০১৯ সালের গোড়ার দিকে বসানিয়া ছেড়ে পালিয়ে যান প্রমোদ মিত্তলের সংস্থার অভিযুক্ত জেনারেল ম্যানেজার। এখন লক্ষ্মী মিত্তলের ছোট ভাইয়ের বিরুদ্ধে ওঠা এই অভিযোগের জল কতদূর গড়ায় সেদিকে তাকিয়ে আন্তর্জাতিক বাণিজ্যমহল।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Steel magnate lakshmi mittals brother pramod mittal detained in bosnia

Next Story
“তোমার পূর্বপুরুষরাও শ্রীরামওয়ালা ছিল…”
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com