scorecardresearch

বড় খবর

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, সুনামি সতর্কতার রটনা

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪।

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, সুনামি সতর্কতার রটনা
প্রতীকী ছবি

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ-পূর্ব তাইওয়ান। প্রবল ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এই দ্বীপরাষ্ট্রে। বাড়িঘর ভেঙে পড়েছে। দোকানের তাক থেকে পড়ে নষ্ট হয়েছে জিনিসপত্র। ব্যাহত হয়েছে দ্বীপের রেল পরিষেবা। তবে, প্রাথমিকভাবে মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি বলেই তাইওয়ানের গণমাধ্যমের তরফে জানানো হয়েছে।

তাইওয়ানের সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। ভূমিকম্পের কেন্দ্রস্থল এই দ্বীপের পূর্ব তীরে তাইতুং কাউন্টির উত্তরে। এটি উপকূল বরাবর প্রায় ১৬৫ কিলোমিটার (১০০ মাইল) উত্তরে হুয়ালিয়েন কাউন্টিতে আঘাত হানে। যার জেরে একটি জনবসতিহীন বাড়ি আংশিকভাবে ধসে পড়ে। অবশ্য এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

তাইওয়ান রেলওয়ে প্রশাসন জানিয়েছে যে হুয়ালিয়েন এবং তাইতুংর সংযোগকারী ট্রেনগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা না-করা পর্যন্ত পাঁচটি উচ্চগতির ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে। রাজধানী তাইপেই এবং দক্ষিণ কাওশিউং শহরের মেট্রো চলাচলও সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

তাইওয়ানের সরকারি সূত্রে খবর, এর আগে ২০১৮ সালে হুয়ালিয়ানের কাছে উপকূলে এমনই ৬.৪ মাত্রার ভূমিকম্প ঘটেছিল। যাতে ১৭ জন প্রাণ হারিয়েছিলেন। তারও দু’বছর আগে ২০১৬ সালে ৭.৩ মাত্রার ভূমিকম্প হয়েছিল। তাতে মারা গিয়েছিলেন শতাধিক মানুষ। এর আগে ১৯৯৯ সালে তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প ঘটে। তাতে দুই হাজারের বেশি মানুষ মারা গিয়েছিলেন।

আরও পড়ুন- কেন্দ্রের অপরিহার্য ওষুধের তালিকায় বেশ কিছু নতুন নাম, কী ভূমিকা এই তালিকার?

এবারের ভূমিকম্পে তাইওয়ানের রাজধানী তাইপের ভবনগুলোও কেঁপে উঠেছে। তার মধ্যে বেশ কিছু জায়গায় কিছুক্ষণ ধরে কম্পন অনুভূত হয়েছে বলেই বাসিন্দাদের দাবি। এই ঘটনা আগের ভূমিকম্পের আফটার শক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আফটার শকে সমসময় ক্ষয়ক্ষতি বেশি হয়। সেই কারণে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রথমে বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছিল, এই ঘটনার জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। কিন্তু, তাইওয়ান প্রশাসন জানিয়েছে, এমন কোনও সতর্কতা জারি করা হয়নি। তবে, ভূমিকম্পের সময় সংলগ্ন সমুদ্র ও জলাশয়ে তীব্র জলোচ্ছ্বাস দেখা দিয়েছিল। তাই সতর্ক রয়েছে প্রশাসন। কারণ, পার্শ্ববর্তী জাপান, তাইওয়ান-সহ এই সব এলাকা ভূমিকম্পপ্রবণ। কিছুদিন আগেও জাপানেও ভূমিকম্প হয়েছে। তাই গোটা পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Strong earthquake hits taiwan