scorecardresearch

বড় খবর

Student-activists’ bail: তিন পড়ুয়ার জামিনে স্থগিতাদেশ নয়, UAPA মামলায় হাইকোর্টের হস্তক্ষেপ খতিয়ে দেখবে শীর্ষ আদালত

Student activists bail: শুক্রবার সুপ্রিম কোর্টের নোটিস তাই চিন্তায় রাখল তিন পড়ুয়াকে।

UAPA, Delhi Riots 2020, Delhi Police
তিন পড়ুয়াকে জামিন দেয় দিল্লি হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় দিল্লি পুলিশ।

Student-activists’ bail: জামিন মুক্ত হলেও স্বস্তি নেই তিন পড়ুয়ার। দিল্লি পুলিশের আবেদনের ভিত্তিতে শুক্রবার নোটিস ইস্যু করল সুপ্রিম কোর্ট। তিন পড়ুয়াকে জামিন দেয় দিল্লি হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় দিল্লি পুলিশ। দিল্লি হিংসায় যুক্ত থাকার অভিযোগ নাতাশা নারওয়াল, দেবাঙ্গনা কলিতা ও আসিফ ইকবালের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলায় কীভাবে হাইকোর্টে জামিন দিল তা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট।

শুক্রবার শীর্ষ আদালতের নোটিসে তাই চিন্তায় রাখল তিন পড়ুয়াকে। সুপ্রিম কোর্ট নোটিসে জানিয়েছে, হাইকোর্ট যেভাবে মামলায় রায় দিয়েছে তা খতিয়ে দেখা হবে। বিচারপতি হেমন্ত গুপ্তা ও ভি রামাসুব্রহ্মণ্যমের বেঞ্চ এও জানিয়েছে, ভবিষ্যতে হাইকোর্টের এই রায়ের উদাহরণ টেনে অন্য কোনও আদালতে কেউ সওয়াল না করে।

আরও পড়ুন অবিলম্বে মুক্ত করা হোক তিন পড়ুয়াকে, দিল্লি পুলিশকে কড়া নির্দেশ কোর্টের

তবে হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। বিচারপতিরা জানিয়েছেন, জামিনের নির্দেশে হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। দিল্লি পুলিশের তরফে এদিন সলিসিটর জেনারেল তুষার মেহেতা হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশের আর্জি জানান। দাবি করেন, ইউএপিএ-র মতো গুরুত্বপূর্ণ ধারাকে নাকচ করে সংবিধানকে অস্বীকার করেছে হাইকোর্ট।

তুষার মেহেতা জানান, কয়েক শো মানুষ দাঙ্গায় আহত হয়েছেন, ঘরছাড়া হয়েছেন। কিন্তু আদালত পাল্টা বলে, যখন দাঙ্গা নিয়ন্ত্রণে চলে এসেছে তখন আর কোনও অপরাধ নেই। সেই প্রেক্ষিতে তুষার মেহেতার বক্তব্য, কেউ যদি বোমা রেখে আসে আর বম্ব স্কোয়াড সেই বোমা নিষ্ক্রিয় করে দেয় তাহলে কি অপরাধ মাফ হয়ে যায়? স্থগিতাদেশের আর্জির বিরোধিতা করেন বর্ষীয়াণ আইনজীবী কপিল সিব্বল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Student activists bail sc says need to examine hc interpretation of uapa but no stay for now