scorecardresearch

বড় খবর

হিজাব ইস্যুতে পরীক্ষা দিতে অস্বীকার দুই ছাত্রীর, ‘বিচ্ছিন্ন ঘটনা’ মন্তব্য মুখ্যমন্ত্রীর

আদালতের নির্দেশে প্রশাসন কোন ভাবেই হিজাব পরা অবস্থায় ওই দুই ছাত্রীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে না দেওয়ায় কিছু সময় পরে তারা পরীক্ষা না দিয়েই ফিরে যান।

হিজাব ইস্যুতে পরীক্ষা দিতে অস্বীকার দুই ছাত্রীর, ‘বিচ্ছিন্ন ঘটনা’ মন্তব্য মুখ্যমন্ত্রীর
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই

হিজাব পরে পরীক্ষা হলে প্রবেশের অধিকার না দেওয়ায়, কর্ণাটকের দ্বাদশ শ্রেনীর পরীক্ষায় বসতে অস্বীকার দুই ছাত্রীর। এদিকে এই ঘটনার বিষয়ে মন্তব্য করতে গিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই শুক্রবার বলেন “এটি একটি বিচ্ছিন্ন ঘটনা”। সেই সঙ্গে তিনি বলেন “এই ধরণের ঘটনা সম্পর্কে আমার কাছে কোন তথ্য নেই”। বোমাই শুক্রবার কালবুর্গী জেলায় বিজেপির এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন। সেখানেই হিজাব পরা পরীক্ষার্থীদের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে একথা জানান তিনি।  

ওই দুই পড়ুয়াকে আরেকবার পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হলে বোমাই বলান, “এ বিষয়ে শিক্ষামন্ত্রী যা বলার বিস্তারিত বলবেন, তবে আমাদের সরকার তাদের অবস্থানে অনড় থাকবে”।  

আরও পড়ুন: বিশ্বের বাজার দখলে নজর দিক দেশের ওষুধ সংস্থাগুলি’, মন্তব্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

কড়া নিরাপত্তা এবং হিজাব নিয়ে বিতর্কের মধ্যে কর্ণাটকে শুরু হয়েছে দ্বাদশ শ্রেনীর পরীক্ষা। জানা গিয়েছে ওই দুই ছাত্রী হিজাব পরেই পরীক্ষা কেন্দ্রে আসেন এবং হিজাব পরে পরীক্ষায় বসার সিদ্ধান্তেই অনড় থাকেন তারা। এদিকে আদালতের নির্দেশে প্রশাসন কোন ভাবেই হিজাব পরা অবস্থায় ওই দুই ছাত্রীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে না দেওয়ায় কিছু সময় পরে তারা পরীক্ষা না দিয়েই ফিরে যান।   

এদিকে ঘটনা প্রসঙ্গে এক মুসলিম ছাত্রী বেঙ্গালুরুতে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, “হিজাব গুরুত্বপূর্ণ বিষয় হলেও আমাদের ভবিষ্যৎ এই পরীক্ষার ওপর নির্ভর করছে। তাই পরীক্ষা দেওয়াটা জরুরি”। রাজ্য জুড়ে ১০৭৬ কেন্দ্রে ৬.৮৪ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষা চলবে ১৮ মে পর্যন্ত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Students skipping exam stray incident cm