বড় খবর


ভ্যাকসিন নিতে অনীহা প্রকাশ ৭০% ভারতীয়র, সমীক্ষার তথ্যে চাঞ্চল্য

ভ্যাকসিন থেকেই মুখ ফিরিয়ে নিচ্ছে দেশবাসীই। সম্প্রতি যে গবেষণা সামনে এসেছে সেখা দেখা যাচ্ছে প্রায় ৬৯ শতাংশেরও বেশি ভারতীয় করোনা ভ্যাকসিন নিতে দ্বিধায় রয়েছে।

প্রতীকী চিত্র

করোনা ভ্যাকসিন কবে আসবে সেই আশা নিয়েই এতদিন দিন কাটিয়েছে দেশ। করোনা নির্মূল করতে ভ্যাকসিনেই ভরসা রেখেছে ভারত। কিন্তু এবার সেই ভ্যাকসিন থেকেই মুখ ফিরিয়ে নিচ্ছে দেশবাসীই। সম্প্রতি যে গবেষণা সামনে এসেছে সেখা দেখা যাচ্ছে প্রায় ৬৯ শতাংশেরও বেশি ভারতীয় করোনা ভ্যাকসিন নিতে দ্বিধায় রয়েছে।

অক্টোবরে এই টিকা অনিচ্ছুকদের সংখ্যা কিন্তু আরও বৃদ্ধি পেয়েছে। প্রাথমিকভাবে সেই হার ছিল ৬১ শতাংশ। কমিউনিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লোকাল সার্কলস জানাচ্ছে, সারা দেশের ২৪২টি জেলার ১৮ হাজার জনেরও বেশি লোকের উপর এই সমীক্ষা চালানো হয়। এদের মধ্যে ৬৬ শতাংশ পুরুষ এবং ৩৪ শতাংশ মহিলা। প্রথম সমীক্ষা ১৫ থেকে ২০ অক্টোবরের মধ্যে করা হয়েছিল, দ্বিতীয়টি ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল।

এই কমিউনিটির প্রতিষ্ঠাতা শচীন তপারিয়া বলেন, দেশবাসীর এমন ভ্যাকসিন অনীহার মূল কারণ পার্শ্ব-প্রতিক্রিয়ার বিভিন্ন তথ্য সামনে আসা। এমনকী ভ্যাকসিনের কার্যকারীতা নিয়েও বিশেষ তথ্য জানা যাচ্ছে না। ভ্যাকসিন নিলে যে করোনা ভাইরাসে আক্রান্ত হবে না, এমন নিশ্চয়তাও নেই এখনও। তাই এই ভাবনা।

দেশে এখন অনেকটাই কম সংক্রমণ। নভেম্বরের মাঝামাঝি থেকেই কোভিড প্রাদুর্ভাবে কিছুটা রাশ টানা গিয়েছে। অ্যাক্টিভ কেসও কমেছে অনেকটাই। এহেন পরিস্থিতিতে ভ্যাকসিন নিয়ে সরকারকে অনেক বেশি সচেতন হতে হবে এমনটাই জানান শচীন তাপারিয়া। তিনি বলেন, “সরকারদের ভ্যাকসিন পরীক্ষার ফলাফল সম্পর্কে সাফল্য এবং প্রতিকূল ঘটনা উভয়ই সম্পর্কে প্রতিটি পদক্ষেপে নাগরিককে আপডেট দিতে হবে। সোশ্যাল মিডিয়ায় জাল তথ্য ভাইরাল হওয়ার ঝুঁকি বেশি।”

অন্যদিকে, আরেকটি সমীক্ষায় স্বাস্থ্য সেবার সঙ্গে যুক্ত কর্মীদের ৪৫ শতাংশ জানিয়েছেন তাঁরা করোনা ভ্যাকসিন নিতে ইচ্ছুক। ৫৫ শতাংশ কর্মীরা এখনও ঠিক করে উঠতে পারেননি। যদিও এই তথ্য উদ্বেগ বাড়াচ্ছে দেশে এমনটাই মত গবেষক মহলের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Study found 70 indians are unwilling to take corona vaccine

Next Story
‘ভুলে ভরা’ কৃষি আইন বাতিল হোক, কৃষিমন্ত্রীকে চিঠি দেশের ১০ অর্থনীতিবিদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com