scorecardresearch

বড় খবর

নয়া CBI অধিকর্তা সুবোধ কুমার জয়সওয়াল

মহারাষ্ট্র ক্যাডারের এই আইপিএস বর্তমানে সিআইএসএফ-র ডিজি পদে কর্মরত।

নয়া CBI অধিকর্তা সুবোধ কুমার জয়সওয়াল
সুবোধ কুমার জসওয়াল

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিবিআই-র নয়া অধিকর্তা নিযুক্ত হলেন সুবোধ কুমার জসওয়াল। সিবিআই-র অধিকর্তা নির্ধারণে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা বৈঠক করেছিলেন। মঙ্গলবার জানানো হয়েছে অ্যাপয়েন্টমেন্টস কমিটি প্যানেল থেকে ১৯৮৫ ব্যাচের এই আইপিএস অফিসার সুবোধ কুমার জসওয়ালকে সিবিআই অধিকর্তা হিসাবে বেছে নেওয়া হয়েছে।

মহারাষ্ট্র ক্যাডারের এই আইপিএস বর্তমানে সিআইএসএফ-র ডিজি পদে কর্মরত। এর আগে মহারাষ্ট্র পুলিশের প্রধানের পাশাপাশি মুম্বই পুলিশের সন্ত্রাস বিরোধী বিশেষ বাহিনীতে কাজ করেছেন সুবোধ কুমার জয়সওয়াল। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর বিশেষ সুরক্ষা বাহিনী ও দেশের ইনটেলিজেন্স এজেন্সি রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের (RAW) হয়েও কাজ করেছেন।

সিআইএসএফ-এর ডিজি সুবোধ কুমার জয়সওয়াল, সীমা সুরক্ষা বলের ডিজি কুমার রাজেশ চন্দ্র এবং স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব বিএসকে কউমুদির নাম পরবর্তী সিবিআই অধিকর্তা হিসাবে সোমবার বাছাই করে কেন্দ্র। জানা গিয়েছে, সিবিআই অধিকর্তা বাছাইয়ের ক্ষেত্রে সোমবার উচ্চপর্যায়ের বৈঠকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা সাফ জানিয়েছিলেন, সিবিআই অধিকর্তা নিয়োগে যেন কোনও বিতর্ক সৃষ্টি না হয়। ৬ মাস বা তার কম সময় মেয়াদে চাকরিরয়েছে এমন ব্যক্তিদের যেন ওই পদে বাছাই করা না হয়। তার জেরেই সামনে চলে আসে সুবোধ কুমার জয়সওয়ালের নাম।

ঋষি কুমার শুক্লা গত ফেব্রুয়ারির মাঝামাঝি সিবিআই অধিকর্তা হিসাবে তাঁর মেয়াদ শেষের পর থেকে ফাঁকাই ছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সর্বোচ্চ পদটি। অন্তর্বর্তীকালীন প্রধান হিসাবে কাজ সামলাচ্ছেন অতিরিক্ত অধিকর্তা প্রবীন সিনহা। দায়িত্ব পাওয়ার আগামী দু’বছর সিবিআই অধিকর্তা পদের দায়িত্বে থাকবেন সুবোধ কুমার জয়সওয়াল।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Subodh jaiswal is new cbi director