scorecardresearch

বড় খবর

‘টিকাকরণের সাফল্য বিশ্বের কাছে ভারতের সক্ষমতার প্রমাণ’, ‘মন কি বাত’-এ বললেন প্রধানমন্ত্রী

টিকাকরণের সাফল্য নিয়ে ‘মন কি বাত’ অনুষ্ঠানে এদিন আবারও দেশের স্বাস্থ্যকর্মীদের কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Narendra Modi calls upon private firms to enter medical sector in big way
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

“আমাদের টিকাকরণ কর্মসূচির সাফল্য গোটা বিশ্বের কাছে ভারতের সক্ষমতাকে তুলে ধরেছে। এই উদ্যোগ প্রত্যেকের মন্ত্র-শক্তিকে তুলে ধরেছে।” দেশে টিকাকরণের সেঞ্চুরি পার নিয়ে এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই পাশাপাশি মাত্র ৯ মাসের মধ্যেই ভারত ১০০ কোটি টিকাকরণের মাইলফলক পেরনোয় এদিন ৮২তম ‘মন কি বাত’-এর অনুষ্ঠানে আবারও দেশের স্বাস্থ্যকর্মীদের কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

দিন কয়েক আগেই দেশে করোনার টিকাকরণ ১০০ কোটি ছাড়িয়েছে। মাত্র ৯ মাস আগে ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ অভিযান শুরু হয়েছিল। অল্প সময়ের মধ্যেই সুবিশাল দেশের ১০০ কোটির বেশি মানুষকে টিকাকরণের আওতায় আনার জেরে ভারতের প্রশংসায় পঞ্চমুখ বিশ্বের অন্য দেশগুলিও। এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে টিকাকরণের বিপুল সাফল্যের দরুণ স্বাস্থ্যকর্মীদের কৃতজ্ঞতা জানিয়ে মোদী আরও বলেন, “আমি আমার দেশের জনগণের সক্ষমতা সম্পর্কে সচেতন। আমি জানতাম যে আমাদের স্বাস্থ্যকর্মীরা দেশবাসীকে টিকা দিতে কোনও কসরত ছাড়বেন না।”

এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে উত্তরাখণ্ডের স্বাস্থ্যকর্মী পুনম নওটিয়ালের সঙ্গে সরাসরি কথা বলেন প্রধানমন্ত্রী। উত্তরাখণ্ডে টিকাকরণ কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছেন পুনম। করোনার বিরুদ্ধে লড়াই চালাতে গিয়ে পুনমের অভিজ্ঞতা ঠিক কেমন? কাজ করতে গিয়ে কোন কোন সমস্যা ও চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তাঁকে? সরাসরি তা জেনে নেন প্রধানমন্ত্রী। এরই পাশাপাশি এদিন ‘লৌহমানব’ সর্দার বল্লভভাই প্যাটেল ও বীর যোদ্ধা বীরসা মুণ্ডার জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ ২৪ অক্টোবর বিশ্ব রাষ্ট্রসংঘ দিবস। এই উপলক্ষে এদিন ‘মন কি বাত’-এর মঞ্চ থেকে বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ভারতের অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এপ্রসঙ্গে তিনি এদিন বলেন, “ভারত সবসময় বিশ্ব শান্তির জন্য কাজ করেছে। গোটা পৃথিবীকে একটি শান্তিময় স্থান হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ভারত।”

এছাড়াও রেডিও অনুষ্ঠানের মাধ্যমে এদিন দেশবাসীকে প্লাস্টিকের ব্যবহার বন্ধের আবেদন জানান প্রধানমন্ত্রী। এপ্রসঙ্গে মোদী এদিন বলেন, “দীপাবলির আগে আমাদের বাড়ি পরিষ্কারের সময় আশেপাশের এলাকাগুলিকে পরিষ্কার রাখার কথাও মনে রাখতে হবে। অনুগ্রহ করে প্লাস্টিকের ব্যবহার করবেন না। স্বচ্ছ ভারত অভিযানের উৎসাহকে কমতে দেওয়া যাবে না, এটাই প্রত্যেকের প্রতিজ্ঞা হওয়া উচিত।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Success of vaccination program shows indias capability to world says pm modi in mann ki baat