scorecardresearch

বড় খবর

CDS কপ্টার দুর্ঘটনার তদন্ত! আবহাওয়ার পরিবর্তন, খেই হারিয়ে পাইলটের ধাক্কা পাহাড়ে!

CDS Bipin Rawat Death: প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যে তদন্ত রিপোর্টের নির্যাস প্রাথমিক ভাবে বিবৃত করা হয়েছে প্রতিরক্ষামন্ত্রীকে।

CDS Bipin Rawat’s pre-recorded message played at ‘Swarnim Vijay Parv’
প্রয়াত বিপিন রাওয়াত। ফাইল ছবি

CDS Bipin Rawat Death: হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তনেই দুর্ঘটনা কবলে পড়ে সিডিএস বিপিন রাওয়াতের হেলিকপ্টার। তিন বাহিনীর উদ্যোগে হয়া তদন্ত রিপোর্টে এমনটাই উল্লেখ। হঠাৎ আবহাওয়া বদলে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েন পাইলট। তাতেই তিনি সোজা গিয়ে ধাক্কা মারেন পাহাড়ে। তদন্ত রিপোর্টে এই প্রসঙ্গের উল্লেখ রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যে তদন্ত রিপোর্টের নির্যাস প্রাথমিক ভাবে বিবৃত করা হয়েছে প্রতিরক্ষামন্ত্রীকে।

৫ জানুয়ারি ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিকে চৌধুরী এবং তদন্ত কমিটির প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং রাজনাথ সিংকে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে অবগত করেন। যদিও এর আগে প্রাথমিক তদন্ত রিপোর্ট দুর্ঘটনার কারণ হিসেবে ষড়যন্ত্র, যান্ত্রিক ত্রুটি এবং পাইলটের অবহেলার অভিযোগ উড়িয়ে দিয়েছিল।

এদিকে, কুন্নুর হেলিকপ্টার দুর্ঘটনায় খারাপ আবহাওয়াকে দায়ী করেছে তদন্ত কমিটি। চলতি মাসের প্রথমে কমিটির প্রাথমিক রিপোর্ট সম্বন্ধে অবগত করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রীকে। সেই রিপোর্টে কী আছে, বিস্তারিত জানায়নি কোনও সূত্র। তবে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, ‘যান্ত্রিক ত্রুটি, অন্তর্ঘাত বা পাইলটের অদক্ষতা। এই তিনটি বিপিন রাওয়াত কপ্টার দুর্ঘটনার কারণ নয়। কোনও কারণে হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ার জন্য ভারসাম্য হারিয়ে পাহাড়ে ধাক্কা মারে। তাতেই এই দুর্ঘটনা।‘ সেই সময় ইঙ্গিত দিয়েছিল প্রাথমিক তদন্ত কমিটি।

যদিও এই তদন্ত রিপোর্ট নিয়ে কোনও সরকারি বিবৃতি জারি হয়নি। তবে এটাকে নিছক দুর্ঘটনার মোড়কেই দেখছে ভারতীয় বায়ু সেনা। এদিকে, তামিলনাড়ুতে বায়ুসেনার চপার ভেঙে পড়ার ঘটনার তদন্ত চলছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আগেভাগে কোনও মন্তব্য করতে চান না বায়ুসেনা প্রধান বিবেক রাম চৌধুরি। গত মাসে এয়ার চিফ মার্শাল চৌধুরি জানিয়েছেন, ত্রিমুখী পরিষেবার সঙ্গে যুক্ত দল ঘটনার তদন্ত করছে। প্রতিটি দিক খতিয়ে দেখা হচ্ছে। গোটা তদন্ত প্রক্রিয়া শেষ হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। সেই সময় জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sudden weather change led to pilot disorientation causes cds rawat helicopter crash national