scorecardresearch

বড় খবর

মুম্বইয়ে থাকার খরচ বহনে অপারগ সুধা ভরদ্বাজ! কোর্টকে কেন জানালেন এই সমাজকর্মী

Elgar Parishad Case: ২০১৮ সালেই এলগার পরিষদ মামলায় গ্রেফতার হয়েছিলেন সুধা ভরদ্বাজ।

Sudha Bharadwaj, NIA, Bail
আইনজীবী সমাজকর্মী সুধা ভরদ্বাজ। ফাইল ছবি

Elgar Parishad Case: এলগার পরিষদ মামলায় জামিনে মুক্ত সুধা ভরদ্বাজের আবেদন গৃহীত আদালতে। এখন থেকে থানের বন্ধুর বাড়িতে থাকতে পারবেন তিনি। বম্বে হাইকোর্ট তাঁকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি দিয়েছে। আদালতের দেওয়া শর্তগুলোর মধ্যে অন্যতম, তাঁকে মুম্বই শহরেই থাকতে হবে। সেই শহর কিছুতেই ছাড়তে পারবেন না এই সমাজকর্মী। কিন্তু মুম্বই শহরে থাকার খরচ অত্যাধিক। সেই খরচ বহনে অপারগ সুধা ভরদ্বাজ। তাই থানের বন্ধুর বাড়িতে থাকার আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

সেই আবেদন এদিন গৃহীত হয় আদালতে। তবে এই নির্দেশ দেওয়ার আগে উল্লিখিত বন্ধুর হলফনামা পরখ করে দেখেন বিচারক দীনেশ কোথালিকর। তারপরেই সুধা ভরদ্বাজের আবেদনে সাড়া দিয়ে তিনি জানান, থানের স্থানীয় থানায় তাঁকে হাজিরা দিতে হবে। এবং তদন্তকারী সংস্থা এনআইএ গিয়ে ঠিকানা যাচাই করে আসবে। ২০১৮ সালেই এলগার পরিষদ মামলায় গ্রেফতার হয়েছিলেন সুধা ভরদ্বাজ।

এদিকে, আইনজীবী-সমাজকর্মী সুধা ভরদ্বাজের জামিনের বিরোধিতায় এনআইএ (NIA)। বম্বে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে তদন্তকারী সংস্থা। পয়লা ডিসেম্বর বম্বে হাইকোর্ট, নিম্ন আদালতের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে সুধা ভরদ্বাজের জামিনে সবুজ সঙ্কেত দিয়েছে। পুনের বিশেষ এনআইএ আদালত ক্রমেই বাড়িয়ে চলেছে এই সমাজকর্মীর জেল মেয়াদ। এনআইএ আইন মেনে এই এক্তিয়ার নেই বিশেষ আদালতের।

ইউএপিএ মামলায় অভিযুক্ত কোনও ব্যক্তির জেল মেয়াদ ৯০ দিনের বেশি নিম্ন আদালতের কোনও বিচারক  বাড়াতে পারেন না। তাই আগামি ৮ ডিসেম্বর সুধা ভরদ্বাজকে সেই এনআইএ আদালতে হাজির করে শর্তাধীনে সহজাত জামিনের দিনক্ষণ স্থির করতে হবে। এমন নির্দেশ সাম্প্রতিক শুনানিতে দিয়েছে হাইকোর্ট।

এবার এই নির্দেশের বিরোধিতা করে এলগার পরিষদ মামলার তদন্তকারী সংস্থা শীর্ষ আদালতের দ্বারস্থ। এই মামলায় ধৃত ১৬ সমাজকর্মীর মধ্যে সুধা ভরদ্বাজ প্রথম, যিনি সহজাত উপায়েই জামিন পেয়েছেন। মেডিক্যাল জামিনে চিকিৎসাধীন কবি-সমাজকর্মী ভারভারা রাও।

সম্প্রতি জেলবন্দি অবস্থায় অসুস্থ হয়ে মারা গিয়েছেন স্ট্যান স্বামী। তবে, ভারভারা রাও-সহ সুধীর ধাওয়ালে, ভার্নন গঞ্জাল্ভেজ, রোনা উইলসন, সুরেন্দ্র গ্যাডলিং, সোমা সেন, মহেশ রাউত এবং অরুণ ফেরেরার জামিন না-মঞ্জুর করেছে বম্বে হাইকোর্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sudha bharadwaj could move out from mumbai says court in elgar parishad case national