scorecardresearch

বড় খবর

তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি, ফের গরমের ছুটির ঘোষণা শিক্ষামন্ত্রীর

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ ধুঁকছে heat wave-এ। আলিপুর আবহাওয়া দফতরের ডিডিজিএম সঞ্জীব বন্দোপাধ্যায় বলেন, “আপাতত দু’দিন কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এমনই তাপপ্রবাহ চলবে।

School Student pic Express photo: Shashi Ghosh

আগামী ২০ জুন থেকে ৩০ জুন ফের গরমের ছুটি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গত কয়েকদিনে চড়েছে তাপমাত্রার পারদ, গরমে নাজেহাল কলকাতাসহ বর্ধমান, পুরুলিয়া, বীরভূম বাঁকুড়ার মতো বেশ কিছু জেলা। তাপমাত্রা ছাড়িয়েছে গড়ে ৪১ ডিগ্রি। কাজেই মুখ্যমন্ত্রীর অনুমতিতে আপাতত বন্ধ থাকবে সরকারি স্কুলগুলি। সোমবার সাংবাদিক বৈঠকে পার্থ চট্টোপাধ্যায় বলেন, “সরকারি স্কুল ছুটির পাশাপাশি বেসরকারি স্কুলগুলিকেও ছুটির জন্য আবেদন করা হবে।” এই বাড়তি ছুটির কারণে যে ক্লাসগুলো বন্ধ থাকবে সেই পাঠ্যসূচী সময়মতো শেষ করার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই বিভাগই বন্ধ থাকবে এই এগারো দিন। প্রসঙ্গত, নিয়মমাফিক গরমের ছুটির পর সদ্য খুলেছিল স্কুলগুলি। তবে আবহাওয়ার এমন অস্বাভাবিক পরিবর্তনে অসুস্থ হয়ে যেতে পারেন শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রীরা। পাশাপাশি অভিবভাবকদের তরফ থেকেও অনুরোধ করা হয়েছে গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার জন্য। কাজেই সমস্ত দিক বিবেচনা করেই এই সিদ্ধান্তে এসেছে সরকার।

আরও পড়ুন: Health Tips for Summer Heat Wave: তীব্র গরমে মাথায় রাখুন এই দিকগুলো

প্রসঙ্গত, কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ ধুঁকছে heat wave-এ। আলিপুর আবহাওয়া দফতরের ডিডিজিএম সঞ্জীব বন্দোপাধ্যায় বলেন, “আপাতত দু’দিন কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এমনই তাপপ্রবাহ চলবে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।” হাওয়া অফিসের আরএক কর্তা জানান, “বর্ষা দুর্বল হয়ে পড়েছে, তাই এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং কলকাতায় গরম, অস্বস্তি বাড়বে।” আলিপুরে আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ (স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি বেশি), দীঘা তে ৩৮.৯ (আবার সাত বেশি), বাঁকুড়ায় ৪২.৪, কৃষ্ণনগরে ৩৯.৬ (দু জায়গাতেই সাত বেশি), বর্ধমানে ৪১.৮, পুরুলিয়াতে ৪০.৭, দমদমে ৪০.৬। শুধুমাত্র শেষের তিনটি তাপমাত্রা আপাতত স্বাভাবিক।

ভিডিওটি দেখুন: 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Summer vacation declared by partha chatterjee16125