বড় খবর

প্রজাতন্ত্র দিবসে ২১০ ফিটের তেরঙ্গা হাতে গ্রাম পরিক্রমা করলেন সুন্দরবনের গৃহবধূরা

দীর্ঘ পতাকা হাতে ধরে কোলে বাচ্চা নিয়েই ৫ কিলোমিটার পথ হাঁটলেন সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের গৃহবধূরা।

কুয়াশা ঘেরা জমি। সোনালি রঙের ক্ষেত-প্রান্তর। আর তার পাশ দিয়েই তেরঙ্গা হাতে সারিবদ্ধভাবে চলেছেন নারীরা। পরনে লাল পেড়ে শাড়ি। আহা! এই তো শস্য-শ্যামলা ভারত। শীতের সকালের সেই দৃশ্য দেখে এমনটাই বলছেন নেটজনতারা। তেরঙ্গার মাপজোখ শুনলেও চমকে যেতে হয়। ২১০ ফিট। আর সেই দীর্ঘ পতাকা হাতে ধরে কোলে বাচ্চা নিয়েই ৫ কিলোমিটার পথ হাঁটলেন সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের গৃহবধূরা।

প্রাকৃতিক দুর্যোগ, পেটে খিদে, নানারকম প্রতিকূলতার মধ্য দিয়েই দিন কাটে সুন্দরবন অঞ্চলের মানুষদের। তবুও সাধারণতন্ত্র দিবস উদযাপনে কোনওরকম খামতি রাখলেন না ওঁরা। ২১০ ফিটের পতাকা হাতে নিয়ে পাঁচ কিলোমিটার পথ হাঁটলেন শীতের সকালে। গায়ে শীতবস্ত্র, কোলে সন্তান। সেই মায়েরাই ‘প্রকৃত’ সাধারণতন্ত্র দিবসের (Republic Day) অর্থ বুঝিয়ে দিলেন।

দেশজুড়ে আজ পালিত হচ্ছে ৭২তম সাধারণতন্ত্র দিবস। আর সেই উপলক্ষেই তাক লাগিয়ে দিলেন সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের গৃহবধূরা। তেরঙ্গা নিয়ে তাঁদের প্রভাতফেরি দেখার জন্য আট থেকে আশির উত্তেজনা-উন্মাদনা ছিল দেখার মতো।
উল্লেখ্য, সুন্দরবনের ঝড়খালির একশো জন গৃহবধূর এমন উদ্যোগ নেটদুনিয়ায় বেজায় প্রশংসা কুড়িয়েছে। আট থেকে আশি সবাই সাক্ষী থাকল এই ঘটনার। সূত্রের খবর, বাসন্তী ব্লকের নফরগঞ্জ গ্রামের ছোটো দিন্দারঘেরী গ্রামে এদিন এই মিছিল করেন সংশ্লিষ্ট গ্রামের গৃহবধূরা। চৌরঙ্গী থেকে মিছিলের গন্তব্য ছিল বাঁশিরাম পর্যন্ত। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ঝড়খালি সবুজ বাহিনীর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয় সাধারণতন্ত্র দিবস।

Web Title: Sunderban jharkhalis womens initiative on republic day

Next Story
আলোচনাতেই সমাধান মিলবে, ভারত-চিন সীমান্ত সমস্যায় আশ্বাস রাষ্ট্রসংঘ প্রধানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com