scorecardresearch

বড় খবর

লখিমপুর খেরি হিংসা, সিট তদন্তে নজরদারিতে অবসরপ্রাপ্ত বিচারপতি নিয়োগ

ঘটনার তদন্তে নিরপেক্ষতা এবং স্বাধীনতার দিকটি নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

Supreme Court appoints retired Punjab and Haryana HC judge to monitor Lakhimpur Kheri violence
লখিমপুর খেরির ঘটনার তদন্তে নজরদারিতে অবসরপ্রাপ্ত বিচারপতি নিয়োগ।

লখিমপুর খেরি হিংসার তদন্তে উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল বা সিট। এবার সিট-এর সেই তদন্তে নজরদারি চালাবেন পঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রাকেশ কুমার জৈন। বুধবার লখিমপুর খেরি মামলার তদন্তে নজরদারি চালানোর জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি জৈনকে নিয়োগ করেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চ। এদিন প্রধান বিচারপতি এন ভি রমানা জানান, বিচারপতি জৈন কমিশন লখিমপুর খেরির ঘটনার তদন্তে নিরপেক্ষতা এবং স্বাধীনতার দিকটি নিশ্চিত করতে সাহায্য করবে।

লখিমপুর খেরির হিংসা মামলা তদন্তে গতি ও স্বচ্ছতা বজায় রাখতে এবার আরও বেশি তৎপরতা সুপ্রিম কোর্টের। বুধবার মামলার তদন্তে নজরদারি চালাতে অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিয়োগ করেছে শীর্ষ আদালত। এছাড়াও উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দলে আরও তিন সিনিয়র পুলিশ অফিসার নিয়োগ করা হয়েছে।

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানার নেতৃত্বে একটি বেঞ্চ জানিয়েছে, লখিমপুর খেরির ঘটনার তদন্তের নিরপেক্ষতা এবং স্বাধীনতার দিকটি নিশ্চিত করতেই এই পদক্ষেপ করা হল। এদিন বিচারপতি সূর্য কান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে তৈরি ওই বেঞ্চ বলেছে, “সিট তদন্ত চালিয়ে যাবে। স্ট্যাটাস রিপোর্টের ভিত্তিতে চার্জশিট দাখিলের পরে মামলাটি পরবর্তী শুনানির জন্য তালিকাভুক্ত করা হবে।”

উল্লেখ্য, উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে অবস্থান বিক্ষোভে থাকা কৃষকদের উপর দিয়ে পরপর গাড়ি চালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। সেই ঘটনায় মোট আটজনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ছিলেন চার কৃষক। ওই ঘটনায় এখনও পর্যন্ত মোট ১৩ জনকে গ্রেফতার করেছে উত্তর প্রদেশ পুলিশ। ধৃতদের মধ্যে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস।

এর আগে লখিমপুর খেরি মামলার তদন্তে উত্তর প্রদেশ প্রশাসনের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। এদিন প্রধান বিচারপতি এন ভি রমানা বলেন, “ঘটনার প্রমাণগুলি স্বাধীনভাবে রেকর্ড করা হয়েছে এবং কোনও ওভারল্যাপিং, মিশ্রণ নেই এটা নিশ্চিত করতেই তদন্ত পর্যবেক্ষণের জন্য অন্য হাইকোর্ট থেকে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি নিয়োগ করার চেষ্টা করছি।”

“সিট কোনও না কোনওভাবে মামলাগুলির মধ্যে তদন্তের দূরত্ব বজায় রাখতে পারছে না। আমাদের এটাই মনে হচ্ছে।” এদিন এমনই মন্তব্য করেন বিচারপতি সূর্য কান্ত। প্রধান বিচারপতি এন ভি রমানার নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চের অন্যতম সদস্য তিনি। এদিন উত্তর প্রদেশ সরকারের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী হরিশ সালভে।

আরও পড়ুন- শুভেন্দুকে গ্রেফতার করা যাবে না, সিঙ্গল বেঞ্চের রায়ই বহাল ডিভিশন বেঞ্চে

তিনি অন্য কোনও রাজ্য থেকে মামলার তদন্তে নাজরদারিতে বিচারপতি নিয়োগের সিদ্ধান্তে সহমত পোষণ করেছেন। এদিন বিচারপতি সূর্য কান্ত হরিশ সালভের উদ্দেশ্যে বলেন, “টাস্ক ফোর্সকে আরও উন্নত করতে হবে। উচ্চ পদমর্যাদার অফিসার হতে হবে। লখিমপুর খেরি অঞ্চলের সব পুলিশকর্মীই সাব-ইন্সপেক্টরের পদমর্যাদার অফিসার।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court appoints retired punjab and haryana hc judge to monitor lakhimpur kheri violence