বড় খবর

রইল না কোনও বাধা, Central Vista প্রকল্পের ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট

এই নয়া সংসদ ভবনে একসঙ্গে ৯০০ থেকে ১২০০ সাংসদ বসতে পারবেন। ২০২২ সালের আগস্ট মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে।

কেন্দ্রের সেন্ট্রাল ভিস্তা উন্নয়ন প্রকল্পের আর কোনও বাধা রইল না। মঙ্গলবার সুপ্রিম কোর্ট প্রকল্পে ছাড়পত্র দিয়ে দিল। নয়া সংসদ ভবন ও কেন্দ্রীয় মন্ত্রকের ভবন সংস্কারের প্রকল্প নিয়ে জমি ও পরিবেশ সংক্রান্ত বিধিনিষেধের যাবতীয় সমস্যা আর থাকছে না। পক্ষে ২ এবং বিপক্ষে ১, এই ভাবে রায়দান হয় এদিন। তিন বিচারপতির বেঞ্চের নেতৃত্বে থাকা বিচারপতি এ এস খানউইলকর জানিয়েছেন, দিল্লি উন্নয়ন নিগমের আইন অনুযায়ী বিদ্যুতের ব্যবহার এবং পরিবেশ মন্ত্রকের ছাড়পত্র যথাযথ রয়েছে। তাই প্রকল্প শুরুর কোনও বাধা নেই।

প্রসঙ্গত, ২০১৯ সালের সেপ্টম্বরে নয়া ত্রিকোণ সংসদ ভবনের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ঘোষণা হয়। এই নয়া সংসদ ভবনে একসঙ্গে ৯০০ থেকে ১২০০ সাংসদ বসতে পারবেন। ২০২২ সালের আগস্ট মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে। ৭৫তম স্বাধীনতা দিবসে উদ্বোধন হওয়ার কথা সেই সংসদ ভবনের। গত ৭ ডিসেম্বর, সুপ্রিম কোর্ট নয়া সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুমতি দিলেও কেন্দ্রকে জানিয়ে দেয়, সর্বোচ্চ আদালত নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রকল্প শুরু করা যাবে না। কেন্দ্র সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে প্রকল্প শুরু করেনি।

আরও পড়ুন হিন্দুত্ববাদী সংগঠনের চাপে রেড মিট ম্যানুয়াল থেকে ‘হালাল’ শব্দ সরাল কেন্দ্রীয় সংস্থা

যে কারণে প্রকল্প শুরু নিয়ে বাধা হচ্ছিল তা হল পরিবেশ সংক্রান্ত বিধিনিষেধ। এই প্রকল্পের জন্য প্রচুর গাছ কাটা পড়বে। সেই সঙ্গে রাজধানীর সবচেয়ে সুরক্ষিত এলাকায় দূষণের মাত্রা বাড়বে। শীর্ষ আদালত সব বিধিনিষেধ খতিয়ে দেখে অনুমতি দিয়েছে। কেন্দ্র জানিয়েছিল, সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বাস্তবায়িত হলে সরকারের প্রায় ১০০০ কোটি টাকা ভাড়া বাবদ বাঁচবে। কারণ বহু কেন্দ্রীয় সরকারি অফিস এই মূহূর্তে ভাড়া করা বিল্ডিংয়ে চলে। তবে বিরোধীরা কয়েক হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের বিরোধিতা করেছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court clears central vista project

Next Story
হিন্দুত্ববাদী সংগঠনের চাপে রেড মিট ম্যানুয়াল থেকে ‘হালাল’ শব্দ সরাল কেন্দ্রীয় সংস্থা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com