scorecardresearch

বড় খবর

দুই আইনজীবী সহ নয় বিচারপতি নিয়োগের প্রস্তাব, কলেজিয়ামের তরফে সুপারিশ কেন্দ্রকে

কলেজিয়াম আইনজীবী নগেন্দ্র রামচন্দ্র নায়েকের নাম ফের সুপারিশ করেছে

দুই আইনজীবী সহ নয় বিচারপতি নিয়োগের প্রস্তাব, কলেজিয়ামের তরফে সুপারিশ কেন্দ্রকে

সুপ্রিম কোর্ট কলেজিয়াম মঙ্গলবার (১০ জানুয়ারি) অনুষ্ঠিত বৈঠকে চারটি হাইকোর্টের জন্য বিচারপতিদের নাম সুপারিশ করেছে। এই হাইকোর্টগুলির মধ্যে রয়েছে মণিপুর, কর্ণাটক, বোম্বে এবং গুজরাট হাইকোর্ট। এর মধ্যে রয়েছে কিছু পুরনো নাম যা আবার সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে কলেজিয়াম, কর্ণাটক হাইকোর্টের বিচারক হিসাবে অ্যাডভোকেট নগেন্দ্র রামচন্দ্র নায়েককে নিয়োগের সিদ্ধান্ত তৃতীয়বারের জন্য সুপারিশ করেছে।

কলেজিয়াম ‘অ্যাডভোকেট’ নগেন্দ্র রামচন্দ্র নায়েকের নাম ফের সুপারিশ করেছে

হাইকোর্টের পাঁচ বিচারপতি হিসেবে নিয়োগের জন্য আরও আটজনের নাম সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট। বিবৃতিতে বলা হয়েছে, “সুপ্রিম কোর্ট কলেজিয়াম, ১০ জানুয়ারী, ২০২৩-এ অনুষ্ঠিত তার বৈঠকে, কর্ণাটক হাইকোর্টের বিচারক হিসাবে অ্যাডভোকেট নগেন্দ্র রামচন্দ্র নায়েককে নিয়োগ করার জন্য তার আগের সুপারিশ বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে।”

সুপ্রিম কোর্টের কলেজিয়াম এই নামগুলির সুপারিশ করেছে

বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্ট কলেজিয়ামের সুপারিশ করা নামগুলির মধ্যে সিনিয়র অ্যাডভোকেট নীলা গোখলের নাম। বম্বে হাইকোর্টের বিচারপতি হিসাবে তার নাম মনোনীত করা হয়েছে। মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত কর্নেল প্রসাদ পুরোহিতের আইনজীবী ছিলেন নীলা গোখলে। এ ছাড়া আগের সুপারিশের বেশ কিছু নাম ফের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে নগেন্দ্র রামচন্দ্র নায়েককে কর্ণাটক হাইকোর্টে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এছাড়াও রাম চন্দ্র দত্তাত্রেয় হুদ্দার এবং ভেঙ্কটেশ নায়েক থাভার্য নায়েককে কর্ণাটক হাইকোর্টে, মৃদুল কুমার কলিতাকে গুজরাট হাইকোর্টে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট শ্রীমতি পি. ভেঙ্কটা জ্যোতির্ময়ী এবং ভি. গোপাল কৃষ্ণ রাও, শ্রীমতি আরিবম গুণেশ্বর শর্মা এবং মিসেস গোলমাই গাইফুলসিল্লু কাবুইকে মণিপুর হাইকোর্টে বিচারক হিসেবে সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম।

তিনবার ‘অ্যাডভোকেট’ রামচন্দ্র নায়েকের নাম সুপারিশ করা হয়েছে

রামচন্দ্র নায়েকের সঙ্গেই সরকার ২৮ নভেম্বর ২০২০-এ কলেজিয়ামের সুপারিশের ১৯টি নাম ফেরত পাঠায়। উল্লেখযোগ্যভাবে, নায়েকের নামটি ৩ অক্টোবর, ২০১৯-এ সুপ্রিম কোর্ট কলেজিয়াম দ্বারা প্রথম সুপারিশ করা হয়েছিল। কলেজিয়াম ২ মার্চ, ২০২১ এবং ১ সেপ্টেম্বর, ২০২১-এও তার সিদ্ধান্ত বহাল রাখে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court collegium names 9 for hcs one for third time