scorecardresearch

বড় খবর

পুর্ণাঙ্গ মহিলা বেঞ্চ! শীর্ষ আদালতে ইতিহাসের পুনরাবৃত্তি

২০১৩ সালে সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো একটি মহিলা বেঞ্চ গঠিত হয়েছিল

পুর্ণাঙ্গ মহিলা বেঞ্চ! শীর্ষ আদালতে ইতিহাসের পুনরাবৃত্তি
সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টে আরও একবার ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে চলেছে। তৃতীয়বারের মতো দেশের শীর্ষ আদালতের ইতিহাসে বৃহস্পতিবার এমন একটি ডিভিশন বেঞ্চ বসবে যেখানে সকলেই মহিলা বিচারপতি, অর্থাৎ সম্পূর্ণ মহিলা বেঞ্চ। বুধবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ গঠন করেছেন। সুপ্রিম কোর্টে বর্তমানে মাত্র তিনজন মহিলা বিচারপতি রয়েছেন – বিচারপতি কোহলি, বিভি নাগরত্ন এবং বেলা এম ত্রিবেদী। বিচারপতি বিভি নাগরত্ন ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি পদ অলংকৃত করবেন।

২০১৩ সালে সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো একটি মহিলা বেঞ্চ গঠিত হয়েছিল, যখন বিচারপতি জ্ঞান সুধা মিশ্র এবং বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাই একসঙ্গে বসেছিলেন। এর পরে, ২০১৮ সালে শীর্ষ আদালতের ইতিহাসে দ্বিতীয়বার বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ৫ সেপ্টেম্বর একটি ডিভিশন বেঞ্চ গঠিত হয়। বিচারপতি কোহলি এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চে ৩২টি বিষয় তালিকাভুক্ত রয়েছে, যার মধ্যে ১০টি বৈবাহিক বিরোধ সম্পর্কিত বিষয় এবং ১০টি জামিন সংক্রান্ত বিষয় রয়েছে৷

দেশের শীর্ষ আদালতে বর্তমানে মাত্র তিনজন মহিলা বিচারপতি রয়েছেন: বিচারপতি হিমা কোহলি, বিচারপতি বিভি নাগরত্ন এবং বিচারপতি বেলা ত্রিবেদী৷ বিচারপতি কোহলির মেয়াদ ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত, বিচারপতি ত্রিবেদী জুন, ২০২৫ পর্যন্ত পদে থাকবেন। বিচারপতি নাগরত্ন ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে চলেছেন।

বর্তমানে, সুপ্রিম কোর্টে ২৭ জন বিচারপতি রয়েছেন, অনুমোদিত পদের সংখ্যা ৩৪। অর্থাৎ ৭টি পদ শূন্য রয়েছে। পরের মাসে এই শূন্যপদ বেড়ে দাঁড়াবে আটজন কারণ বিচারপতি এস আব্দুল নাজির আগামী বছরের ৪ জানুয়ারি অবসর নেওয়ার কথা। আগামী বছর আরও সাত বিচারপতি অবসর নেবেন।

আরও পড়ুন: [ আজই নারকো টেস্ট আফতাবের, পলিগ্রাফ পরীক্ষায় বিস্ফোরক দাবি ]

১৯৮৯ সালে প্রথমবারের মতো শীর্ষ আদালতে একজন মহিলা বিচারপতি নিয়োগ করা হয়েছিল। কেরালা হাইকোর্টের বিচারপতি হিসাবে অবসর নেওয়ার পর বিচারপতি এম ফাতিমা বিবি যখন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন। তাঁর পরে বিচারপতি সুজাতা মনোহর, বিচারপতি রুমা পাল, বিচারপতি জ্ঞান সুধা মিশ্র, বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাই, বিচারপতি আর ভানুমতি, বিচারপতি ইন্দু মালহোত্রা, বিচারপতি ইন্দিরা ব্যানার্জি, বিচারপতি কোহলি, বিচারপতি নাগরত্ন এবং বিচারপতি ত্রিবেদী সুপ্রিম কোর্টে বিচারপতি হন। ভারতের তৎকালীন প্রধান বিচারপতি বিচারপতি এনভি রমনার মেয়াদে শেষ তিন বিচারপতি একই দিনে (২রা সেপ্টেম্বর, ২০২১) শপথ নিয়েছিলেন। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় চলতি বছরের ২৩ সেপ্টেম্বর অবসর নেন। বিচারপতি কোহলি শীর্ষ আদালতে উন্নীত হওয়ার আগে তেলঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। বিচারপতি ত্রিবেদী সুপ্রিম কোর্টে যোগদানের আগে গুজরাট হাইকোর্টের বিচারপতি ছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court gets all woman judge bench third time in history