বড় খবর

করোনার মাঝেই কানওয়াড় যাত্রায় ছাড় যোগী সরকারের, সুপ্রিম রিপোর্ট তলব

Kanwar Yatra in Uttar Pradesh: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদন দেখে স্বতঃপ্রণোদিতভাবে মামলা রুজু সুপ্রিম কোর্টের।

kanwar yatra 2021
করোনা আবহে কানওয়াড় যাত্রার অনুমতি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

করোনা আবহে কানওয়াড় যাত্রার অনুমতি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এই প্রতিবেদন দেখে স্বতঃপ্রণোদিতভাবে মামলা রুজু করেছে সুপ্রিম কোর্ট। রিপোর্ট তলব করা হয়েছে যোগী প্রশাসনের কাছে। শুক্রবার বিচারপতি আর এফ নারিম্যানের এজলাসে এই মামলার শুনানি হবে।

সলিসিটার জেনারেলকে এদিন বিচারপতি নারিম্যান বলেছেন, ‘উত্তরাখণ্ড জানিয়েছে কাওয়াড় য়াত্রা হবে না। কিন্তু উত্তরপ্রদেশ সরকার কানওয়াড় যাত্রার অনুমতি দিয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যা খুবই বিরক্তিকর।’

কোভিডের দ্বিতীয় ঢেউ-য়ের মুখেই কুম্ভ মেলার অনুমতি দেওয়া হয়েছিল। তারপরই হু হু করে বাড়তে থাকে সংক্রমণ। কেন কুম্ভমেলার অনুমতি দেওয়া হয়েছিল তা নিয়ে প্রশ্ন ওঠে। সমালোচনার ঝড় বয়ে যায়। দ্বিতীয় ঢেউ কমলেও অবশ্য করোনা সংক্রমণ পুরোপুরি বন্ধ হয়নি। উল্টে তৃতীয় ঢেউ ঘিরে দেশজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। করোনার আল্ট্রা, আল্ট্রা প্লাস, বিটা সহ নানা প্রজাতীয় সন্ধান মিলছে। প্রমাদ গুনছে দেশ। তার মধ্যেই উত্তরপ্রদেশ সরকারের কানওয়াড় যাত্রায় ছাড়পত্র নিয়ে বিতর্ক তৈরি হল।

উত্তরপ্রদেশের এডিজি (আইন-শৃঙ্খলা) প্রশান্ত কুমার বলেছেন, এ বছর কানওয়াড় যাত্রা ২৫ জুলাই থেকে ৬ আগাস্ট পর্যন্ত চলবে। সুপ্রিম কোর্টের নোটিশ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমরা এখনও পর্যন্ত আদালতের নোটিশ হাতে পাইনি। নোটিশ পেলে সঠিক সময়ের মধ্যেই তার জবাব দেওয়া হবে। যাত্রা নিয়ে নির্দিষ্ট সময়েই গাইডলাইন প্রকাশ করা হবে। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশ সরকার কানওয়াড় যাত্রায় সম্মতি দিয়েছে।’

সরকারি হিসাব অনুযায়ী, ২০১৯ সালে শেষবার কানওয়াড়া যাত্রা হয়েছিল। হরিদ্বারে ভিড় হয়েছিল প্রায় সাড়ে তিন লক্ষ। এর মধ্যে ২-৩ লাখ মানুষের সমাগম হয়েছিল পশ্চিম উত্তরপ্রদেশ থেকে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court issues notice to uttar pradesh govt on kanwar yatra

Next Story
করোনার তৃতীয় ঢেউ আসন্ন, “আবহাওয়ার পূর্বাভাস নয় এটা”, সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com