বড় খবর


‘টাকার থেকে গ্রাহকদের তথ্য সুরক্ষা সবার আগে’, Whatsapp-কে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

ভারতীয়দের গোপনীয়তা নিম্নমানের অভিযোগ তুলে চার সপ্তাহের মধ্যে আদালত সরকার ও মেসেজিং অ্যাপের কাছ থেকে প্রতিক্রিয়া চেয়েছে।

সুপ্রিম কোর্ট সোমবার মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর নতুন গোপনীয়তা নীতি নিয়ে কেন্দ্র এবং হোয়াটসঅ্যাপকে নোটিশ দিয়েছে। মেসেজিং অ্যাপ্লিকেশনটির ইউরোপীয় ব্যবহারকারীদের তুলনায় ভারতীয়দের গোপনীয়তা নিম্নমানের অভিযোগ তুলে চার সপ্তাহের মধ্যে আদালত সরকার ও মেসেজিং অ্যাপের কাছ থেকে প্রতিক্রিয়া চেয়েছে।

ভারতে হোয়াটসঅ্যাপকে তার নতুন গোপনীয়তা নীতি বাস্তবায়ন থেকে বিরত রাখতে চাওয়ার আবেদনের উপর নির্ভর করে শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছেন যে এই অ্যাপে গোপনীয়তা নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। সেখানে নাগরিকদের গোপনীয়তা অর্থের চেয়ে গুরুত্বপূর্ণ। শীর্ষ আদালত বলেছে যে মানুষের গুরুতর আশঙ্কা রয়েছে যে তারা তাদের গোপনীয়তা হারাবে এবং তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব।

প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বাধীন একটি বেঞ্চ ২০১৭ সালের কার্মণ্য সিংহ সারিনের অন্তর্বর্তী আবেদনটি নিয়ে সরকার এবং ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে নোটিশ দিয়েছে। শীর্ষ আদালত বলেছে যে গোপনীয়তার মূল্য সেই সংস্থার অর্থমূল্যের থেকে অনেক বেশি।

যদিও ব্যবহারকারীদের ডেটা ভাগ করে নেওয়ার অভিযোগ অস্বীকার করে হোয়াটসঅ্যাপ সুপ্রিম কোর্টকে বলেছে যে একই গোপনীয়তা নীতি ইউরোপীয় দেশগুলি বাদে সমস্ত দেশে প্রযোজ্য যা বিশেষ ডেটা সুরক্ষা আইনেই রয়েছে। গোপনীয়তার বিষয়ে ইউরোপের একটি বিশেষ আইন রয়েছে এবং ভারতেরও যদি এই জাতীয় আইন থাকে তবে তাও অনুসরণ করবে সংস্থা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Supreme court issues notice to whatsapp says privacy more important

Next Story
অসুস্থ মায়ের সঙ্গে সাক্ষাৎ হবে সাংবাদিক কাপ্পানের, অন্তরবর্তী জামিন মঞ্জুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com