কেন্দ্রের আপত্তি উড়িয়ে দিয়ে সুপ্রিম কোর্টে বিচারপতি পদের জন্য পূর্বসিদ্ধান্তে অনড় কলেজিয়াম

অন্য যে দুই বিচারপতির পদোন্নতির জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল তাঁরা হলেন বিচারপতি সূর্য কান্ত এবং ভূষণ রামকৃষ্ণ গাভাই।

By: New Delhi  May 9, 2019, 3:08:16 PM

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতিদের পদোন্নতি সম্পর্কে নিজেদের পুরনো বক্তব্যেই অনড় রইল। কলেজিয়ামের তরফ থেকে জানানো হয়েছে, বিচারপতি অনিরুদ্ধ বোস এবং বিচারপতি এ এস বোপান্নাকে শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে পদোন্নতি দেওয়ার ব্যাপারে যে সুপারিশ করা হয়েছিল তা বজায় রাখা হচ্ছে। এর আগে আঞ্চলিক প্রতিনিধিত্ব এবং সিনিয়রটির প্রসঙ্গ পুনর্বিচার করার জন্য এ সংক্রান্ত ফাইল কলেজিয়ামের কাছে ফেরত পাঠিয়েছিল কেন্দ্র। গত ১২ এপ্রিল কলেজিয়ামের তরফ থেকে ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি অনিরুদ্ধ বোস এবং গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি এ এস বোপান্নাকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পদোন্নতি ঘটানোর প্রস্তাব দিয়ে ফাইল পাঠানো হয়েছিল।

অন্য যে দুই বিচারপতির পদোন্নতির সুপারিশ করা হয়েছিল তাঁরা হলেন বিচারপতি সূর্য কান্ত এবং ভূষণ রামকৃষ্ণ গাভাই।

কলেজিয়ামের এক নির্দেশে বলা হয়েছে, “সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগের জন্য কলেজিয়াম প্রধান বিচারপতি এবং হাইকোর্টের অন্যান্য অন্যান্য বরিষ্ঠ অবর বিচারপতিদের নাম গভীরভাবে আলোচনা ও বিবেচনা করেছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “কলেজিয়াম মনে করছে বম্বে হাইকোর্টের বিচারপতি রামকৃষ্ণ গাভাই এবং হিমাচল প্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি সূর্য কান্ত, এই দুই ব্যক্তি শীর্ষ আদালতের বিচারপতি হওয়ার যোগ্য এবং এ পদ তাঁদের প্রাপ্যও বটে।”

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে “বিচারপতি গাভাইয়ের নিয়োগের ফলে প্রায় এক দশক পরে সুপ্রিম কোর্টে তফশিলি জাতির কোনও বিচারপতি নিযুক্ত হবেন।”

বর্তমানে সুপ্রিম কোর্টে মোট ২৭ জন বিচারপতি রয়েছেন। মোট ৩১ জন বিচারপতি নিয়োগের অনুমোদন রয়েছে শীর্ষ আদালতে।

Read the Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Supreme court judge appointment collegium recommendation

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X